কোভিড-১৯ টিকা: দরিদ্র দেশগুলোর জন্য উদ্বেগ মেরকেলের

জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল শিল্পোন্নত দেশগুলোর জোট জি-২০র সম্মেলনে অর্থনৈতিকভাবে দরিদ্র দেশগুলোর সহজে কোভিড-১৯ টিকা পাবার নিশ্চয়তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2020, 06:52 AM
Updated : 23 Nov 2020, 06:58 AM

অনলাইনে অনুষ্ঠিত এ সম্মেলনে সব দেশের নেতারা বিশ্বজুড়ে করোনাভাইরাসের টিকার ন্যায্য বিতরণে প্রতিশ্রুতি দিলেও মেরকেল দরিদ্র দেশগুলোর টিকাপ্রাপ্তি নিশ্চিতে অগ্রগতির পরিমাণ খুবই সামান্য উল্লেখ করে সবাইকে সতর্ক করেছেন।

গ্লোবাল ভ্যাকসিন অ্যালায়েন্স গ্যাভির সঙ্গে আলোচনায় তিনি এ প্রসঙ্গটি তোলারও আশ্বাস দিয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

“কখন এ সংক্রান্ত আলোচনা শুরু হবে তা নিয়ে গ্যাভির সঙ্গে কথা বলবো আমরা। কেননা, এ প্রসঙ্গে যে এখন পর্যন্ত কিছুই হয়নি তা নিয়ে আমি একরকম উদ্বিগ্ন,” বলেছেন মেরকেল।

যুক্তরাষ্ট্র ১১ ডিসেম্বর থেকে তার দেশের কিছু নাগরিককে টিকা দেওয়া শুরু করতে পারে- এমন ঘোষণা আসার পর জার্মান চ্যান্সেলর দরিদ্র দেশগুলোর সহজে টিকাপ্রাপ্তির সম্ভাবনা নিয়ে এ উদ্বেগ প্রকাশ করলেন।

বিশ্বের শীর্ষ অর্থনৈতিক দেশগুলোর এবারের সম্মেলনের আয়োজক দেশ সৌদি আরব। মহামারীজনিত পরিস্থিতিতে চলতি বছর সম্মেলনের বৈঠকগুলো অনলাইনেই করতে হয়েছে।

সম্মেলনে বিশ্বের ধনী দেশগুলো কোভিড-১৯ মহামারীর কারণে অর্থনৈতিকভাবে মারাত্মক ক্ষতিগ্রস্ত দরিদ্র দেশগুলোকে সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিলেও কীভাবে তা দেওয়া হবে তার বিস্তারিত জানায়নি।

গত বছরের ডিসেম্বরে চীনে আবির্ভূত হওয়ার পর এরই মধ্যে বিশ্বের প্রায় ৬ কোটি মানুষের শরীরে প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে; মৃত্যু হয়েছে প্রায় ১৪ লাখ মানুষের।

ইউরোপ ও যুক্তরাষ্ট্রে সংক্রমণের নতুন ঢেউয়ের কারণে সাম্প্রতিক দিনগুলোতে শনাক্ত রোগী ও মৃত্যুর সংখ্যাও হু হু করে বাড়ছে।

জি২০ সম্মেলনে অংশ নেওয়া দেশগুলো কোভিড-১৯ এর সম্ভাব্য ভ্যাকসিনগুলোর উৎপাদন এবং ন্যায্য বিতরণে সহযোগিতার পাশাপাশি ভাইরাস শনাক্তকরণে পরীক্ষা ও চিকিৎসায় দ্রুত অর্থ ছাড়েরও আশ্বাস দিয়েছে বলে জানিয়েছে বিবিসি।

“সাশ্রয়ী মূল্যে টিকাপ্রাপ্তি ও টিকায় সবার ন্যায়সঙ্গত প্রবেশাধিকার নিশ্চিতে কোনো প্রচেষ্টাই বাদ রাখবো না আমরা,” সম্মেলন শেষে যৌথ বিবৃতিতে এমনটাই বলেছেন জি-২০ দেশগুলোর নেতারা। 

সৌদি আরবের অর্থমন্ত্রী মোহাম্মদ আল-জাদান পরে এক সংবাদ সম্মেলনে বলেন, “জি-২০ দেশগুলো একটি বিষয়ে একমত হয়েছে যে, যদি আমরা কোনো দেশকে পেছনে রাখি, তাহলে আমরাও পিছিয়ে পড়বো।”