কোভিড-১৯: যুক্তরাষ্ট্রে শনাক্ত রোগী ছাড়াল ১ কোটি ২০ লাখ, ক্যালিফোর্নিয়ায় কারফিউ

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত রোগীর ক্রমবর্ধমান হারে লাগাম টানতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় রাত্রিকালীন কারফিউ শুরু হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2020, 04:47 AM
Updated : 22 Nov 2020, 04:47 AM

কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবার থেকে আগামী ২১ ডিসেম্বর প্রতিদিন রাত ১০টা থেকে পরদিন ভোর ৫টা পর্যন্ত এ বিধিনিষেধ থাকবে; প্রয়োজন হলে কারফিউর মেয়াদ আরও বাড়বে।

পশ্চিমাঞ্চলীয় এ রাজ্যটিতে অগাস্টে সংক্রমণের মাত্রা যে চূড়ায় উঠেছিল, পরিস্থিতি এখন তারচেয়েও ভয়াবহ বলে এক প্রতিবেদনে জানিয়েছে লস এঞ্জেলস টাইমস। 

মে মাসের পর এবারই প্রথম যুক্তরাষ্ট্রে প্রতিদিন কোভিড-১৯ সংক্রান্ত কারণে গড়ে ২ হাজারের বেশি মানুষের মৃত্যু হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

করোনাভাইরাসে বিশ্বের মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এরই মধ্যে শনাক্ত রোগীর সংখ্যাও এক কোটি ২০ লাখ ছাড়িয়ে গেছে; মৃত্যু হয়েছে ২ লাখ ৫৫ হাজারের বেশি মানুষের।

দেশটিতে ২৪ ঘণ্টায় রেকর্ড এক লাখ ৮৭ হাজার নতুন আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে বলে শুক্রবার কর্তৃপক্ষের দেওয়া তথ্যে দেখা গেছে।

পরিস্থিতি মোকাবেলায় বেশ কয়েকটি রাজ্য বাধ্যতামূলক মাস্ক পরার নির্দেশনাসহ নানান ধরনের বিধিনিষেধ আরোপ করেছে। টেক্সাসের এল পাসো শহরে মর্গের কার্যক্রম পরিচালনায় ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে।

সংক্রমণের ঝুঁকি এড়াতে ২৬ নভেম্বর ‘থ্যাংকসগিভিং ডে’র ছুটিতে ভ্রমণ না করতে নাগরিকদের পরামর্শ দিয়েছে সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

ক্যালিফোর্নিয়া গত সপ্তাহেই ১০ লাখ শনাক্ত রোগীর মাইলফলক অতিক্রম করেছে। রাজ্যটির ৫৮টি কাউন্টির ৪১টিতেই ঘরে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। পরিস্থিতির উন্নতি না হলে কিছু কিছু কাউন্টিতে আরও কঠোর লকডাউন দেওয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

“ভাইরাস এখন যে গতিতে অগ্রসর হচ্ছে তা মহামারী শুরুর পর আর দেখা যায়নি। সংক্রমণের এ ঊর্ধ্বগতি রুখতে সামনের দিন ও সপ্তাহগুলো খুবই গুরুত্বপূর্ণ,” বিবৃতিতে এমনটাই বলেছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম।