এক `মিথ্যায়’ পুরো সাউথ অস্ট্রেলিয়া লকডাউন

করোনাভাইরাস আক্রান্ত এক ব্যক্তির একটিমাত্র মিথ্যা কথার জেরেই ছয়দিনের কড়া লকডাউনে গেছে গোটা সাউথ অস্ট্রেলিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2020, 01:20 PM
Updated : 20 Nov 2020, 01:20 PM

রাজ্যটির কর্মকর্তারা শুক্রবার এমন কথাই জানিয়েছেন।

অ্যাডেলেইড শহরে স্থানীয় পর্যায়ে প্রথমে এক রোগী শনাক্ত হওয়া থেকে পরে আরও ৩৬ জনের সংক্রমণ ধরা পড়ার পর গত বুধবার রাজ্যে লকডাউন শুরু হয়।

কিন্তু কোভিড আক্রান্ত ওই ব্যক্তি সত্য কথা বললে এই লকডাউন এড়ানো যেত, বলছেন কর্মকর্তারা।

অ্যাডেলেইডে এক গণমাধ্যম মম্মেলনে শুক্রবার সাউথ অস্ট্রেলিয়া রাজ্যের প্রধানমন্ত্রী স্টিভেন মার্শাল বলেন, পিজা বারের এক কর্মী কন্টাক্ট ট্রেসিং টিমকে মিথ্যা কথা বলেছেন।

ওই কর্মী বলেছেন, তিনি কেবল সেখানে পিজা কিনতে গিয়েছিলেন। কিন্তু আসলে তিনি পিজা বারটিতে করোনাভাইরাস আক্রান্ত কর্মীদের সঙ্গে কয়েকটি শিফটে কাজ করেছিলেন।

পিজা বারে কাজ করার বিষয়টি ওই কর্মী চেপে যাওয়ায় স্বাস্থ্য কর্মকর্তারা করোনাভাইরাস সংক্রমণের তীব্রতা নিয়ে ভ্রান্ত ধারণাবশত কড়া লকডাউনের পথে যান।

তারা ভেবেছিলেন, পিজা কেনার সময়ের মধ্যেই একজনের আক্রান্ত হওয়ার মানে হচ্ছে ভাইরাসটি নিশ্চিতভাবেই অতি সংক্রামক হয়ে উঠেছে।

এ থেকেই সংক্রমণ ঠেকাতে রাজ্যজুড়ে লোকজনকে বাড়িতে থাকা এবং ব্যবসা-বাণিজ্য বন্ধ রাখার কড়া নির্দেশ দেয় সরকার।

তবে মিথ্যা এখন ধরা পড়েছে বলে জানান মার্শাল। তিনি বলেন, “ওই ব্যক্তি মিথ্যা না বললে গোটা রাজ্যকে ৬ দিনের লকডাউনের কঠিন পরিস্থিতিতে পড়তে হত না।”

সত্য সামনে আসার পর এখন লকডাউন তিনদিন আগেই তুলে নেওয়ার ঘোষণা শুক্রবার দিয়েছেন মার্শাল।

আর মিথ্যা বলার জন্য শাস্তির কোনও বিধান না থাকায় ওই পিজা কর্মীর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না বলে জানিয়েছেন সাউথ অস্ট্রেলিয়ার পুলিশ কমিশনার গ্র্যান্ট স্টিভেন্স।