বিক্ষোভকারীদেরকে থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর হুমকি

থাইল্যান্ডে বিক্ষোভ বাড়তে থাকার মধ্যে বিক্ষোভকারীদের বিরুদ্ধে সব ধরনের আইন ব্যবহারের হুমকি দিয়েছেন প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2020, 03:59 PM
Updated : 19 Nov 2020, 07:44 PM

রাজতন্ত্রের প্রভাব কমানো এবং প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবিতে থাইল্যান্ডে কয়েকমাস ধরে চলে আসা বিক্ষোভ সম্প্রতি তীব্র আকার ধারণ করেছে।

এরই মধ্যে এক বিবৃতিতে প্রধানমন্ত্রী প্রায়ুথ বলেছেন, “পরিস্থিতির উন্নতি হচ্ছে না। ফলে সহিংসতা আরও বেড়ে যাওয়ার ঝুঁকি রয়েছে। এগুলো বিবেচনায় নেওয়া না হলে আমাদের দেশ এবং প্রিয় রাজতন্ত্রের ক্ষতি হতে পারে।”

“সরকার আরও জোরালো ব্যবস্থা নেবে এবং আইন ভঙ্গকারী বিক্ষোভকারীদের বিরুদ্ধে সব আইন ও ধারা ব্যবহার করবে।”

প্রধানমন্ত্রীর এই হুমকির পর থাইল্যান্ডে রাজতন্ত্র সুরক্ষার কঠোর আইনে বিক্ষোভকারীদের বিচারের মুখে দাঁড় করানো হতে পারে বলে উদ্বেগ সৃষ্টি হয়েছে।

“প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা মানুষের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন” বলে মন্তব্য করেছেন এক থাই মানবাধিকার আইনজীবী ও বিক্ষোভকারী নেতা।

থাইল্যান্ডে গত জুলাই থেকে চলমান আন্দোলন-বিক্ষোভ রাজতন্ত্রের জন্য বড় ধরনের চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

থাইল্যান্ডের বর্তমান সংবিধানে রাজপরিবারের বিরুদ্ধে কথা বলা বা সমালোচনা আইনত দণ্ডনীয় অপরাধ। তারপরও মানুষ প্রকাশ্যেই রাজার ক্ষমতা খর্বের দাবিতে সরব হয়েছে।

রাজতন্ত্রের সমর্থকরা গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীদের বিরুদ্ধে রাজতন্ত্র সুরক্ষা আইনের ১১২ ধারা প্রয়োগের দাবিও তুলেছে স্যোশাল মিডিয়া পোস্টে। এই ধারা ভঙ্গকারীদের ১৫ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে।

প্রধানমন্ত্রী প্রায়ুথ বিক্ষোভকারীদেরকে দেওয়া হুমকিতে এই আইন প্রয়োগের কথা সুনির্দিষ্টভাবে উল্লেখ করেননি। তবে পুলিশ বলছে, তারা এই ধারা ভঙ্গকারীদের বিচারের জন্য জুলাই থেকে প্রমাণ সংগ্রহের চেষ্টা চালাচ্ছে।

সম্প্রতি থাইল্যান্ডে কয়েকমাসের চলমান বিক্ষোভে কয়েক ডজন বিক্ষোভকারী গ্রেপ্তার হয়েছে।যদিও তাদেরকে রাজতন্ত্র সংশ্লিষ্ট আইন ভঙ্গের জন্য গ্রেপ্তার করা হয়নি।