সন্ত্রাসের মামলায় হাফিজ সাঈদের ১০ বছরের জেল

ভারতের মুম্বাইয়ে ২০০৮ সালের সন্ত্রাসী হামলার হোতা হিসাবে অভিযুক্ত হাফিজ সাঈদকে সন্ত্রাসের দুটো মামলায় ১০ বছরের কারাদণ্ড দিয়েছে পাকিস্তানের সন্ত্রাস-বিরোধী আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2020, 01:43 PM
Updated : 19 Nov 2020, 01:43 PM

হাফিজ সইদকে কারাদণ্ড দেওয়া এটিই প্রথম নয়। এর আগে গত ফেব্রুয়ারিতে সন্ত্রাসবাদী কর্মকাণ্ডে অর্থায়নের অভিযোগে জামাত উদ দাওয়া প্রধান হাফিজ ও তার সহযোগীদের ১১ বছরের কারাদণ্ড দিয়েছিল পাকিস্তানের আদালত।

বর্তমানে লাহোরের কোট লাখপত জেলে আছেন হাফিজ। সংবাদ সংস্থা পিটিআই আদালতের এক কর্মকর্তার বরাত দিয়ে জানায়, “লাহোরের সন্ত্রাস বিরোধী আদালত বৃহস্পতিবার দুই মামলায় হাফিজসহ জামাত উদ দাওয়ার ৪ নেতাকে কারাদণ্ড দিয়েছে।”

হাফিজ ও তার দুই সহযোগী জাফর ইকবাল এবং ইয়াহিয়া মুজাহিদকে সাড়ে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া হাফিজের শ্যালক আব্দুল রহমান মক্কিকে ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈয়বার প্রতিষ্ঠাতা হিসেবে পরিচিত সাঈদ। তিনি জামাত-উদ-দাওয়ার প্রধান।মুম্বাইয়ে ২০০৮ সালের জঙ্গি হামলার ঘটনায় লস্কর ই তৈয়বাকেই দায়ী করে আসছে ভারত ও যুক্তরাষ্ট্র।

তবে সাঈদ ওই ঘটনায় জড়িত থাকার কথা অস্বীকার করেছেন এবং জঙ্গি গোষ্ঠীটির সঙ্গেও তার নেটওয়ার্কের কোনো সম্পর্ক নেই বলে দাবি করে এসেছেন।

আন্তর্জাতিক চাপের মুখে পাকিস্তান গতবছর জুলাইয়ে সন্ত্রাসে-অর্থায়নে জড়িত থাকার অভিযোগে হাফিজকে গ্রেপ্তার করে।