আবার আকাশে উড়বে বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ

বিশ্বের শীর্ষস্থানীয় বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং এর ৭৩৭ ম্যাক্স মডেলের উড়োজাহাজ প্রায় দু’বছর পর আবার আকাশে উড়তে চলেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2020, 02:32 PM
Updated : 18 Nov 2020, 02:32 PM

যুক্তরাষ্ট্রের ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনস্ট্রেশন (এফএএ) বুধবার ৭৩৭ ম্যাক্স এর উড়ান অনুমোদন করার কথা ঘোষণা করেছে।

২০১৯ সালের মার্চে বিশ্বব্যাপী বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের উড়োজাহাজের প্রায় দুই-তৃতীয়াংশই ব্যবহার না করে মাটিতে নামিয়ে রাখা হয়েছিল।

পাঁচ মাসেরও কম সময়ের মধ্যে এ ধরনের নতুন দুটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ৩৪৬ জন আরোহী নিহত হওয়ার পর বিশ্বের অধিকাংশ এয়ারলাইন্স ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এ উড়োজাহাজ ব্যবহার না করার সিদ্ধান্ত নেয়।

দুর্ঘটনাকে কেন্দ্র করে বোয়িং এবং বিমান নিরাপত্তার সনদ দেওয়া এফএএ সমালোচনার শিকার হওয়ার পর এক পর্যায়ে এফএএ ’ও এক জরুরি আদেশে বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ চলাচল নিষিদ্ধ ঘোষণা করে।

গত ২০ মাস ধরে নানা পরীক্ষা-নীরিক্ষা, প্রযুক্তির উন্নয়নে গবেষণা, বোয়িং এর শীর্ষপদে রদবদল-সহ নিরাপত্তা ইস্যুতে ব্যাপক পর্যালোচনার পরই এবার এফএএ ওই উড়োজাহাজ আবার আকাশে ওড়ার অনুমোদন দিল বলে জানিয়েছে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’।

এ বছর শেষেই যাত্রীরা আবার বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ উড়োজাহাজে চড়ে ভ্রমণ করতে পারবেন।

আমেরিকান এয়ারলাইন্স ২৯ ডিসেম্বর থেকে ৪ জানুয়ারির মধ্যে মিয়ামি এবং নিউ ইয়র্ক রুটে একটি ম্যাক্স যাত্রীবাহী উড়োজাহাজের ফ্লাইট পরিচালনার পরিকল্পনা করেছে।

এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের এয়ারলাইন্সগুলোর মধ্যে আমেরিকান এয়ারলাইন্সই প্রথম ম্যাক্স উড়োজাহাজের ফ্লাইট চালু করতে চলেছে।

আর ইউনাইটেড এয়ারলাইন্স এবং সাউথওয়েস্ট আগামী বছরের শুরু থেকে এ উড়োজাহাজের ফ্লাইট আবার শুরুর আশা প্রকাশ করেছে।