নিউ জিল্যান্ড পুলিশের উর্দিতে ‘হিজাব’

নিউ জিল্যান্ডের পুলিশ আরও বেশি মুসলিম নারীকে বাহিনীতে যোগ দিতে উদ্বুদ্ধ করতে তাদের উর্দিতে হিজাব যুক্ত করার সুযোগ করে দিয়েছে। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2020, 09:39 AM
Updated : 18 Nov 2020, 09:39 AM

বাহিনীতে সদ্য যোগ দেওয়া কনস্টেবল জিনা আলি প্রথম কর্মকর্তা হিসেবে দেশটির পুলিশের আনুষ্ঠানিক পোশাকের সঙ্গে যুক্ত হওয়া হিজাব পরবেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

নিউ জিল্যান্ড ‘বহু সম্প্রদায়ের’ মানুষের দেশ, এই বিষয়টি যেন পুলিশ বাহিনীতে প্রতিফলিত হয় তা নিশ্চিত করতে সবাইকে ‘অন্তর্ভুক্ত’করার লক্ষ নেওয়া হয়েছে বলে বাহিনীটির একজন মুখপাত্র জানিয়েছেন।

অন্যান্য বাহিনীগুলোর মধ্যে লন্ডন মেট্রোপলিটন পুলিশ ও স্কটল্যান্ড পুলিশ উর্দিতে হিজাব যুক্ত করার সুযোগ রেখেছে।

লন্ডন মেট্রোপলিটন পুলিশ ২০০৬ সালে তাদের উর্দিতে হিজাব যুক্ত করার অনুমোদন দেয়; এক দশক পর স্কটল্যান্ড পুলিশ তাদের অনুসরণ করে । অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের পুলিশ বাহিনীর সদস্য মাহা শুক্কর ২০০৪ সালেই পোশাকের সঙ্গে হিজাব পরতে শুরু করেছিলেন।

নিউ জিল্যান্ডের পুলিশ জানিয়েছে, বিভিন্ন মাধ্যমিক স্কুল পরিদর্শন করা পুলিশ সদস্যদের অনুরোধে সাড়া দিয়ে ২০১৮ সালের শেষ দিক থেকে উর্দিতে আনুষ্ঠানিকভাবে হিজাব যোগ করার প্রস্তুতি শুরু হয়।

নিউ জিল্যান্ড পুলিশে যোগ দেওয়া মুসলিম নারীদের মধ্যে কনস্টেবল আলীই প্রথম তার উর্দির অংশ হিসেবে হিজাব ব্যবহারের অনুমতি দেওয়ার অনুরোধ জানিয়েছিলেন, পরে উর্দিতে হিজাব যুক্ত করার প্রক্রিয়ায় অংশ নিতে কর্তৃপক্ষ তাকে আমন্ত্রণ জানায়।

ফিজিতে জন্ম নেওয়ার পর শিশু বয়সেই নিউ জিল্যান্ডে চলে আসা আলী নিউ জিল্যান্ড হেরাল্ডকে জানান, ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলার ঘটনার পরপরই তিনি পুলিশে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন।

“জনগণকে সাহায্য করতে পুলিশে যে অনেক মুসলিম নারী প্রয়োজন তখন তা বুঝতে পারি আমি। নিউ জিল্যান্ড পুলিশের উর্দির অংশ হিসেবে হিজাব দেখাতে পারবো ভেবে অসাধারণ লাগছে। এটা দেখে আরও অনেক মুসলিম নারী (পুলিশে) যোগ দেবে বলে আমার ধারণা,” বলেছেন তিনি।