সিরিয়ায় ইসরায়েলের বিমান হামলা, নিহত ৩

সিরিয়ার রাজধানী দামেস্কে দেশটির সেনাবাহিনী ও সিরিয়ায় মোতায়েন ইরানি কুদস বাহিনীর ঘাঁটিতে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2020, 06:49 AM
Updated : 18 Nov 2020, 07:03 AM

এক বিবৃতিতে ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, বুধবার ভোরে তাদের বিমানগুলো সিরিয়ার সেনাবাহিনী ও কুদস বাহিনীর গুদাম, সামরিক স্থাপনা ও সিরিয়ার ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থার ওপর আঘাত হেনেছে।

ইরান ও সিরিয়ার বাহিনীগুলো ইসরায়েল অধিকৃত গোলান মালভূমিতে বিস্ফোরক ডিভাইস পেতেছে, হামলার পর দেওয়া বিবৃতিতে এমন অভিযোগ করেছে ইসরায়েল; জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সিরিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা এসএএনএ জানিয়েছে, দামেস্কে ‘ইসরায়েলি আগ্রাসনে’ সামরিক বাহিনীর তিন সদস্য নিহত ও একজন আহত হয়েছেন।

নিজেদের বিবৃতিতে ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, মঙ্গলবার তারা গোলান মালভূমির ইসরায়েলি অংশে আইইডি (বিস্ফোরক ডিভাইস) পেয়েছে যেগুলো ইরানি বাহিনীগুলোর নেতৃত্বে সিরীয়দের একটি ছোট দল পেতে রেখেছিল।

আইইডি পাওয়ার এই ঘটনা ফের সিরিয়ায় ইরানিদের ‘প্রভাব বিস্তারের পরিষ্কার প্রমাণ হাজির করেছে’ বলে বিবৃতিতে বলা হয়েছে।

সিরিয়ায় সম্পন্ন হওয়া সব ক্রিয়াকলাপের দায় সিরিয়ার সরকারের, ইসরায়েল এমনটি মনে করে বলেও বিবৃতিতে জানিয়েছে তারা। 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সিরিয়ার গৃহযুদ্ধের পুরোটা সময়জুড়ে যেসব বেসামরিক বাহিনী দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদের হয়ে লড়াই করেছে তাদের পরিচালনার ক্ষেত্রে আল কুদস বাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।