জঙ্গিদেরকে ভারতীয় মদদের ‘প্রমাণ’ জাতিসংঘকে দেবে পাকিস্তান

পাকিস্তান তাদের মাটিতে জঙ্গি সংগঠনগুলোর সঙ্গে ভারতের জড়িত থাকার প্রমাণ জাতিসংঘ এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থাকে দেবে বলে জানিয়েছেন পাক পররাষ্ট্রমন্ত্রী।

>>রয়টার্স
Published : 15 Nov 2020, 05:12 PM
Updated : 15 Nov 2020, 05:12 PM

পাকিস্তানে সহিংস গোষ্ঠীগুলোকে ভারতের মদদ দেওয়ার অভিযোগ পাকিস্তানি কর্মকর্তারা দীর্ঘদিন থেকেই করে আসছেন। ভারতও বরাবরই এমন অভিযোগ নাকচ করে আসছে।

কিন্তু শনিবার ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এই মদদের প্রমাণ দেওয়ার কথা বলে ভারতের বিরুদ্ধে আরও সুনির্দিষ্ট অভিযোগ তুললেন।

সংবাদ সম্মেলনে পাক সামরিক বাহিনীর মুখপাত্রর পাশাপাশি কুরেশি বলেন, “আমরা এখন পাকিস্তানে সন্ত্রাসবাদে ভারতের প্রত্যক্ষ রাষ্ট্রীয় মদদের অকাট্য প্রমাণ বিশ্বের দরবারে উপস্থাপন করতে চলেছি। যে মদদের কারণে নিরীহ পাকিস্তানিদের জীবন গেছে।”

তিনি বলেন, “জাতিসংঘ এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থাকে একগাদা প্রমাণ দেওয়া হবে।”

পাকিস্তানে জঙ্গিদের মদদ দেওয়ার অভিযোগ ভারত কেবল অস্বীকারই করে আসছে না বরং উল্টো ইসলামাবাদকেই ভারতে জঙ্গি হামলা এবং ভারত-শাসিত কাশ্মীরে জঙ্গি হানায় মদদ দেওয়ার জন্য অভিযোগ করে আসছে।

সম্প্রতি কাশ্মীর সীমান্তের নিয়ন্ত্রণ রেখায় পাক-ভারত গোলাগুলিতে সেনা ও বেসামরিক নাগরিক মিলিয়ে অন্তত ১৫ জন নিহত হওয়া নিয়ে দু’পক্ষে উত্তেজনা বিরাজ করছে। তার মধ্যেই পাকিস্তান নতুন করে জঙ্গি মদদের এই অভিযোগ তুলল।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী এবং সেনাবাহিনী উভয়ই বলছে, ভারতের রিসার্চ এন্ড এনালাইসিস উইং (র) গোয়েন্দা সংস্থা চরদের একটি নেটওয়ার্ক এবং আফগানিস্তানে কূটনৈতিক মিশনের মাধ্যমে প্রশিক্ষণ শিবির পরিচালনা করছে। এর মধ্য দিয়ে পাকিস্তানের মাটিতে তৎপর জঙ্গিদেরকে প্রশিক্ষণ দেওয়াসহ তহবিল এবং অস্ত্রশস্ত্রও জোগানো হচ্ছে।

পাকিস্তান বলছে, তারা কিছু নথি পেয়েছে, এতে দেখা গেছে, নয়া দিল্লি পাকিস্তানি তালেবানের সঙ্গে সাক্ষাৎ করাসহ তাদেরকে তহবিল দিয়েছে। তাছাড়া, দক্ষিণাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানের বালুচ বিদ্রোহী গোষ্ঠীকেও তারা মদদ দিয়েছে।