মিয়ানমারের নির্বাচনে সু চির দলের জয় দাবি

মিয়ানমারের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) নতুন সরকার গড়ার জন্য পার্লামেন্টে যথেষ্ট আসন পাওয়ার দাবি করেছে।

>>রয়টার্স
Published : 9 Nov 2020, 03:02 PM
Updated : 9 Nov 2020, 03:02 PM

মিয়ানমারে এবার নিয়ে দ্বিতীয়বারের মতো সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে রোববার। বেসরকারি ফলে এনএলডি এগিয়ে রয়েছে বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানানোর পর সোমবার দলটি এই জয় দাবি করল।

এনএলডির মুখপাত্র মিও নিন্ত বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, অভ্যন্তরীন প্রতিবেদনে দেখা গেছে, অং সান সু চির নেতৃত্বাধীন এনএলডি পার্লামেন্টে প্রয়োজনীয় ৩২২ আসনে জয় পেয়েছে। যদিও নির্বাচন কমিশন এখনও আনুষ্ঠানিক ফল ঘোষণা করেনি।

তিনি বলেন, “আমরা জনগণকে ধন্যবাদ জানাই। জনগণের জন্য, দলের জন্য এই নির্বাচনী ফল খুবই উৎসাহব্যাঞ্জক।”

সোমবার আরও পরের দিকে নির্বাচন কমিশন আনুষ্ঠানিক ফল ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে। এই নির্বাচনকে নেত্রী অং সান সু চির এনএলডি নেতৃত্বাধীন নতুন গণতান্ত্রিক সরকারের প্রশ্নে গণভোট হিসেবেই দেখা হচ্ছে।

মিয়ানমারে সু চির দল ব্যাপক জনপ্রিয় হলেও সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক পরিমণ্ডলে দলটির ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হয়েছে।

২০১৫ সালের নির্বাচনে বিপুল বিজয় পাওয়া সু চির ভাবমূর্তি আন্তর্জাতিক অঙ্গনে অনেকটাই ধসে গেছে রোহিঙ্গা ‘গণহত্যার’ ঘটনাপ্রবাহে তার ‘নীরব সমর্থনের’ কারণে।

মিয়ানমারের দুই কক্ষবিশিষ্ট পার্লামেন্টের প্রতিনিধি পরিষদের ৪৪০ এবং উচ্চ কক্ষ জাতীয় পরিষদের ২২৪ আসনের মধ্যে ২৫ শতাংশ আসন সেনাবাহিনীর জন্য সংরক্ষিত। বাকি আসনগুলোতে রোববার ভোট হয়েছে।