জো বাইডেনের জয়: বিশ্ব নেতাদের প্রতিক্রিয়া

ডনাল্ড ট্রাম্পের বিশৃঙ্খল নেতৃত্বকে প্রত্যাখ্যান করে জো বাইডেনের করোনাভাইরাস মহামারীর বিরুদ্ধে লড়াই করার ও বিভক্ত হয়ে পড়া জাতির অর্থনীতি মেরামত করার প্রতিশ্রুতিকে বরণ করে নিয়েছে যুক্তরাষ্ট্রের ভোটাররা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2020, 08:23 AM
Updated : 8 Nov 2020, 08:25 AM

শনিবার প্রায় অর্ধ লক্ষ ভোটে ক্ষমতাসীন রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প ডেমোক্র্যাট বাইডেনের কাছে পরাস্ত হয়েছেন। এতে আগামী চার বছরের জন্য জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালন করবেন এবং তার রানিং মেট কমলা হ্যারিস ভাইস প্রেসিডেন্ট হিসেবে। 

তাদের জয় নিশ্চিত হওয়ার পর বৈশ্বিক নেতারা যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টেকে শুভেচ্ছা জানিয়ে বিবৃতি দিয়েছেন অথবা টুইট করেছেন; তাদের সেই প্রতিক্রিয়াগুলো বার্তা সংস্থা রয়টার্সের অবলম্বনে তুলে ধরা হল।      

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

“যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় কানাডা সরকারের পক্ষ থেকে আমি জো বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন জানাচ্ছি। কানাডা ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক অসাধারণ- বিশ্ব মঞ্চে যা অনন্য।

“যেভাবে আমরা একসঙ্গে বিশ্বের বৃহত্তম চ্যালেঞ্জগুলো সামলিয়েছি তেমনি নির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন, নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট হ্যারিস, তাদের প্রশাসন ও যুক্তরাষ্ট্রের কংগ্রেসের সঙ্গে কাজ করার জন্য অপেক্ষা করে আছি আমি।”

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল

“প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে ভবিষ্যতে সহযোগিতার প্রত্যাশায় আছি। আমরা যদি আমাদের সময়ের বিশাল চ্যালেঞ্জগুলোর মোকাবেলা করতে চাই তাহলে আটলান্টিকের দুই পারের সম্পর্ক অটুট রাখার বিকল্প নেই।”   

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

“যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় জো বাইডেনকে ও তার ঐতিহাসিক কৃতিত্বের জন্য কমলা হ্যারিসকে অভিনন্দন।

“যুক্তরাষ্ট্র আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ মিত্র এবং আমি জলবায়ু পরিবর্তন থেকে বাণিজ্য ও নিরাপত্তার মতো আমাদের অংশীদারিত্ব মূলক অগ্রাধিকারগুলো নিয়ে একসঙ্গে নিবিড়ভাবে কাজ করার জন্য সামনে তাকিয়ে আছি।” 

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা

“জো বাইডেন ও কমলা হ্যারিসকে উষ্ণ অভিনন্দন। জাপান-যুক্তরাষ্ট্রের মৈত্রী আরও শক্তিশালী করে তুলতে ও ইন্দো-প্যাসিফিক অঞ্চল ও এর বাইরে শান্তি, স্বাধীনতা ও সমৃদ্ধি নিশ্চিত করতে আপনাদের সঙ্গে কাজ করার অপেক্ষায় আছি।”     

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ

“আমেরিকানরা তাদের প্রেসিডেন্ট বেছে নিয়েছে। অভিনন্দন জো বাইডেন ও কমলা হ্যারিস! আজকের চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের অনেক কিছু করার আছে। একসঙ্গে কাজ করা যাক!”

ভারতের প্রধানমনন্ত্রী নরেন্দ্র মোদী

“আপনার দর্শনীয় বিজয়ের জন্য আপনাকে অভিনন্দন জো বাইডেন! ভাইস প্রেসিডেন্ট থাকাকালে ভারত-যুক্তরাষ্ট্রের সম্পর্ককে শক্তিশালী করার ক্ষেত্রে আপনার ভূমিকা গুরুত্বপূর্ণ ও অমূল্য ছিল। ভারত-যুক্তরাষ্ট্রের সম্পর্ককে আরও উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য ফের একসঙ্গে নিবিড়ভাবে কাজ করার জন্য অপেক্ষা করে আছি আমি।” 

কমলা হ্যারিসকে নিয়ে নরেন্দ্র মোদী

“আন্তরিক অভিনন্দন কমলা হ্যারিস। আপনার সাফল্য অনন্য এবং বিপুল গর্বের বিষয়, যা শুধু আপনার মায়ের বোনদের জন্যই নয় বরং সব ইন্ডিয়ান-আমেরিকানদের জন্য। আমার বিশ্বাস আপনার সমর্থন ও নেতৃত্বে ভারত-যুক্তরাষ্ট্রের প্রাণবন্ত মৈত্রী আরও শক্তিশালী হয়ে উঠবে।” 

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু

জো, আমাদের মধ্যে প্রায় ৪০ বছরের দীর্ঘ ও উষ্ণ ব্যক্তিগত সম্পর্ক আছে আর আমি তোমাকে ইসরায়েলের একজন মহান বন্ধু বলেই জানি। যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সঙ্গে বিদ্যমান বিশেষ মৈত্রীকে আরও শক্তিশালী করার জন্য তোমাদের উভয়ের সঙ্গে কাজ করার জন্য অপেক্ষা করছি আমি।”

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান  

“অভিনন্দন জো বাইডেন ও কমলা হ্যারিস। গণতন্ত্র নিয়ে আন্তর্জাতিক সম্মেলন এবং অবৈধ কর স্বর্গ ও দুর্নীতিপরায়ণ নেতাদের জাতীয় সম্পদ চুরি বন্ধ করতে নির্বাচিত প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে কাজ করার অপেক্ষায় আছি। পাশাপাশি আফগানিস্তান ও এই অঞ্চলের শান্তির জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করে যাবো আমরা।”