পুনঃগণনায় আটকাল জর্জিয়ার ভোটের ফল

যুক্তরাষ্ট্রের নির্বাচনে গুরুত্বপূর্ণ রাজ্য জর্জিয়ায় প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে টপকে চূড়ান্ত জয়ের আশা বাড়িয়ে তুলেছিলেন জো বাইডেন; কিন্তু রাজ্যের একটি নিয়ম তার জন্য নিয়ে এসেছে দুঃসংবাদ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2020, 04:33 PM
Updated : 6 Nov 2020, 04:41 PM

জার্জিয়া রাজ্যের নিয়ম অনুযায়ী ভোটের ব্যবধান ০ দশমিক ৫ শতাংশের কম হলে প্রার্থীদের যে কেউ পুনঃগণনার আবেদন করতে পারেন। এক্ষেত্রেও তাই ঘটেছে।  

৯৯ শতাংশ ভোট গণনা শেষে এ রাজ্যে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন রিপাবলিকান ট্র্যাম্পের চেয়ে ১ হাজার ৫৭৯ ভোটে এগিয়ে আছেন। দুজনেই পেয়েছেন ৪৯ দশমিক ৪ শতাংশ ভোট। ফলে জর্জিয়ার ভোটের ভাগ্য পড়ে গেলে ওই নিয়মের চক্করে।

পুনঃগণনার বিষয়টি নিশ্চিত করে জর্জিয়ার সেক্রেটারি অব স্টেট ব্র্যাড র‌্যাফেনস্পের্জার শুক্রবার আটলান্টায় বলেন, পুরো স্বচ্ছতার সঙ্গেই কাজটি করা হবে।  

তিনি জানান, এখন পর্যন্ত ৪১৬৯ ভোট গণনা বাকি আছে এবং সেনাবাহিনীর সদস্যদের পাঠানো আরও আট হাজার ভোট ডাকযোগে পাঠানো হয়েছে, শুক্রবার পৌঁছালে সেগুলোর গণনা শুরু হবে।

কাউকে চূড়ান্তভাবে বিজয়ী ঘোষণা করার মত ভোট গণনা এখনও হয়নি। আর দুই প্রার্থীর ভোটের যে ব্যবধান, তাতে এ রাজ্যের আইন অনুযায়ী এখন পুনঃগণনা করতে হবে।” 

সব রাজ্য মিলিয়ে ৫৩৮টি ইলেকটোরাল কলেজ ভোটের মধ্যে ২৫৩টি এরইমধ্যে জিতে নিয়েছেন বাইডেন। চূড়ান্ত জয়ের জন্য প্রয়োজনীয় ২৭০টি ইলেকটোরাল ভোট থেকে ১৭ ভোট দূরত্বে আছেন তিনি।

১৬ ইলেকটোরাল ভোটের রাজ্য জর্জিয়ায় বাইডেন জিতে গেলে তার ইলেকটোরাল ভোট হবে ২৬৯টি। অর্থাৎ, বাইডেন তখন পৌঁছে যাবেন হোয়াইট হাউজ থেকে মাত্র এক ভোট দূরত্বে।

জর্জিয়ার পাশাপাশি চারটি গুরুত্বপূর্ণ রাজ্যে এখনও ভোট গণনা চলছে। এর মধ্যে পেনসিলভেইনিয়ায় ২০টি, নর্থ ক্যারোলাইনায় ১৫টি, অ্যারিজোনায় ১১টি এবং নেভাডায় ৬টি ইলেকটোরাল কলেজ ভোট আছে।

জর্জিয়ার মত পেনসিলভেইনিয়াতেও ট্রাম্পকে টপকে গেছেন বাইডেন। সেখানে জয় পেলে তার ইলেকটোরাল ভোট হবে ২৭৩, অর্থাৎ নির্বাচিত হতে তার আর কোনো ফলের জন্য অপেক্ষা করতে হবে না।