পেনসিলভেইনিয়াতেও ট্রাম্পকে পেছনে ফেললেন বাইডেন

যুক্তরাষ্ট্রের নির্বাচনে জর্জিয়ার পর এবার ২০টি ইলেকটোরাল ভোটের গুরুত্বপূর্ণ রাজ্য পেনসিলভেইনিয়াতেও রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে গেছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2020, 02:55 PM
Updated : 6 Nov 2020, 03:41 PM

বাইডেনের হাতে বর্তমানে ২৫৩টি ইলেকটোরাল কলেজ ভোট আছে। পেনসিলভেইনিয়ার ভোটও যদি তার ঝুলিতে পড়ে তবে বিজয়ী হতে প্রয়োজনীয় ২৭০টি ইলেকটোরাল ভোট পেয়ে যাবেন তিনি।

পেনসিলভেইনিয়ায় এখনও হাজার হাজার পোস্টাল ভোট গণনা বাকি আছে। যেসব এলাকার ভোট গণনা এখনও বাকি সেগুলোর বেশির ভাগই ডেমোক্র্যাটিক সমর্থক অঞ্চল বলে জানিয়েছে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’। 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, পেনসিলভেইনিয়ায়  ৯৫ শতাংশ ভোট গণনা শেষে  ট্রাম্পের চেয়ে ৫ হাজার ৫৮৭ ভোটে এগিয়ে গেছেন বাইডেন। এ রাজ্যে এ পর্যন্ত প্রায় ৬৬ লাখ ভোট গণনা হয়েছে। যেখানে ৪৯ দশমিক ৪ শতাংশ ভোট বাইডেন এবং ৪৯ দশমিক ৩ শতাংশ ভোট ট্রাম্প পেয়েছেন। বৃহস্পতিবারও গুরুত্বপূর্ণ এই রাজ্যে ট্রাম্প এগিয়ে ছিলেন।

ভোটগ্রহণ শেষ হওয়ার পর এই প্রথম পেনসিলভেইনিয়াতে ট্রাম্পকে পেছনে ফেললেন বাইডেন।

এর আগে ১৬ ইলেকটোরাল কলেজে ভোটের রাজ্য জর্জিয়াতেও পেছন থেকে এগিয়ে এসে ট্রাম্পকে টপকে যান বাইডেন। এই রাজ্যে বাইডেন ট্রাম্পের চেয়ে ১ হাজার ৯৬ ভোটে এগিয়ে আছেন বলে জানিয়েছে বিবিসি।

হোয়াইট হাউজের দখল ধরে রাখতে হলে ট্রাম্পকে জর্জিয়ায় হারলে চলবে না। সেইসঙ্গে পেনসিলভেইনিয়া এবং আরও অন্তত দুটি রাজ্যে জিততে হবে। 

আর যদি ইতিহাসে প্রথমবারের মত ‘টাই’ হয়েই যায়, তখন সিদ্ধান্ত দেওয়ার ভার পড়বে সংগ্রেসের ওপর। যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী, কংগ্রেসের প্রতিনিধি পরিষদে ভোটাভুটিতে সিদ্ধান্ত হবে, কে হবেন প্রেসিডেন্ট।

প্রত্যেক রাজ্যের একজন করে প্রতিনিধি ভোট দিতে পারবেন। অন্তত ২৬টি ভোট যিনি পাবেন, তিনিই প্রেসিডেন্ট হবেন। আর সিনেটের ভোটাভুটিতে নির্ধারিত হবে, কে হবেন ভাইস প্রেসিডেন্ট। 

নির্বাচন এখনও শেষ হয়নি, বলল ট্রাম্পের প্রচারশিবির

গুরুত্বপূর্ণ রাজ্য পেনসিলভেইনিয়ায় জো বাইডেনকে এগিয়ে যেতে দেখে “নির্বাচন এখনও শেষ হয়নি” বলে মন্তব্য করেছেন ট্রাম্পের প্রচার শিবিরের আইনজীবী ম্যাট মরগান।

এ রাজ্যে জয়ী হতে পারলেই জো বাইডেনের ইলোকটোরাল ভোট হয়ে যাবে ২৭৩, অর্থাৎ, তিনি পৌঁছে যাবেন হোয়াইট হাউজে।

এ পরিস্থিতিতে ট্রাম্প শিবিরের ম্যাট মরগান বলেন, “চার রাজ্যের ফলের ওপর ভিত্তি করে বাইডেনের জয়ের এই মিথ্যা পূর্বাভাস চূড়ান্ত ফল থেকে অনেক দূরে আছে।”

তিনি অভিযোগ করে বলেন, জর্জিয়ায় ব্যালট ঠিকভাবে সংগ্রহ করা হয়নি এবং পেনসিলভেইনিয়ায় বিচারকের নির্দেশ থাকার পরও নির্বাচন পর্যবেক্ষকদেরকে ভোট গণনা প্রক্রিয়া ঠিকমত দেখতে দেওয়া হয়নি।

জর্জিয়ায় বাইডেনই জয় পাচ্ছেন বলে কয়েকটি নিউজ নেটওয়ার্কের পূর্বাভাসের সঙ্গেও দ্বিমত পোষণ করেন মরগান।