গুরুত্বপূর্ণ ব্যাটলগ্রাউন্ড জর্জিয়ায় এগিয়ে গেলেন বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে নাটকীয় ভোটের লড়াই চলছে ব্যাটলগ্রাউন্ড হিসেবে চিহ্নিত গুরুত্বপূর্ণ রাজ্য জর্জিয়ায়, গণনার একেবারে শেষ পর্যায়ে এসে রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে গেছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2020, 10:25 AM
Updated : 6 Nov 2020, 11:44 AM

শুক্রবার প্রথম প্রহরের দিকে ভোট গণনা আরও এগোনোর পর বাইডেন এখন ট্রাম্পের চেয়ে ১০৯৬ ভোটে এগিয়ে আছেন বলে জানিয়েছে বিবিসি।

মঙ্গলবার নির্বাচনে ভোট গ্রহণের পর গণনার শুরু থেকেই এ রাজ্যে এগিয়ে ছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। বৃহস্পতিবার দিনের শুরুতে ট্রাম্প ১৮ হাজার ভোটে এগিয়ে ছিলেন ।

এ রাজ্যে ভোট পড়েছে ৪৯ লাখ ৫৮ হাজার ১৯১টি। তার মধ্যে ৯৯ শতাংশ ভোট ইতোমধ্যে গণনা করা হয়েছে। শতাংশের হিসাবে দুজনেই এখন পর্যন্ত পেয়েছেছন ৪৯ দশমিক ৪ শতাংশ করে ভোট।

যুক্তরাষ্ট্রের সব রাজ্য মিলিয়ে ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে ২৫৩টি পেয়েছেন বাইডেন। চূড়ান্ত জয়ের জন্য প্রয়োজনীয় ২৭০টি ইলেকটোরাল ভোট থেকে মাত্র ১৭ ভোট দূরত্বে আছেন তিনি।

জর্জিয়ায় ইলেকটোরাল ভোট আছে ১৬টি। ফলে এ রাজ্যে জয় পেলে বাইডেন ইলেকটোরাল ভোট হবে ২৬৯টি এবং তিনি পৌঁছে যাবেন বিজয়ের দ্বারপ্রান্তে।

অন্যদিকে রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এখন পর্যন্ত জিতেছেন ২১৪ ইলেকটোরাল ভোট; চূড়ান্ত জয় পেতে হলে তার চাই আরও ৫৬ ভোট।

এই পরিস্থিতিতে প্রেসিডেন্ট নির্বাচনের ইলেকটোরাল কলেজ পদ্ধতিতে ট্রাম্পের জয়ের পথ সংকীর্ণ হয়ে পড়েছে বলে মত পর্যবেক্ষকদের। 

জর্জিয়ার পাশাপাশি নেভাডা, পেনসিলভেইনিয়া ও অ্যারিজোনা ও নর্থ ক্যারোলাইনায় এখনও ভোট গণনা চলছে। এসব রাজ্যের ফলাফলই নির্ধারণ করে দেবে দুই প্রার্থীর ভাগ্য।

বাইডেন যদি জার্জিয়ায় জিতে যান, আর বাকি চার রাজ্যের মধ্যে যে কোনো একটিতে জয় নিশ্চিত করতে পারেন, তাহলেই তার হোয়াইট হাউজে যাওয়া নিশ্চিত। নেভাডা ও অ্যারিজোনা, এই উভয় রাজ্যে এগিয়ে আছেন বাইডেন, আর পেনসিলভেইনিয়ায় ট্রাম্পের সঙ্গে ব্যবধান ক্রমেই কমিয়ে আনছেন তিনি।

অন্যদিকে প্রেসিডেন্ট ট্রাম্পকে হোয়াইট হাউজের দখল ধরে রাখতে হলে পেনসিলভেইনিয়ার সঙ্গে আরও অন্তত তিনটি রাজ্যে জিততে হবে। 

যদি বাইডেন শেষ পর্যন্ত জর্জিয়ায় অগ্রগামিতা ধরে রাখেন, তাহলে তিনি হবেন ১৯৯২ সালের বিল ক্লিনটনের পর রাজ্যটির সমর্থন পাওয়া প্রথম ডেমোক্র্যাট প্রার্থী।

রাজ্যটিতে যে ভোট গণনা বাকি আছে তার অধিকাংশই গুইনেট ও ক্লেইটন কাউন্টির। গুইনেটে বাকি আছে ৪ হাজার ভোট আর ক্লেইটনে ২ হাজার, জানিয়েছে সিবিএস।

ক্লেইটন কাউন্টি প্রয়াত ডেমোক্র্যাট কংগ্রেসম্যান ও নাগরিক অধিকার আন্দোলনকারী জন লুয়িসের নিজের জেলা। এখানে এ পর্যন্ত বাইডেনের পাওয়া ১ হাজার ৬০২ ভোটের বিপরীতে ট্রাম্প পেয়েছেন ২২৩ ভোট।      

কিছু কাউন্টি তাদের নির্বাচন কর্মীদের রাতে বাড়িতে পাঠিয়ে দিলেও ক্লেইটন সকাল পর্যন্ত ভোট গণনা চালিয়ে যায়। এই কাউন্টির ভোটেই বাইডেন ট্রাম্পকে পেছনে ফেলেছেন বলে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস।

গুইনেট কাউন্টিতে ডাক যোগে আসা প্রচুর আগাম ভোট গণনা বাকি আছে। এসব ভোট নিয়ে ‘ফয়সালা’ করার ব্যাপার রয়েছে বলে সিএনএন জানিয়েছে।

এই ভোটের কোনো একটি নিয়ে কোনো ইস্যু তৈরি হলে পুরো ব্যাচের (২৫টি করে এক ব্যাচ) ভোট একপাশে সরিয়ে রেখে সেগুলোর ফয়সালা করতে হবে। সেক্ষেত্রে ভোট গণনা শেষ হতে আরও সময় লেগে যাবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।