বঙ্গোপসাগরে ভারত, যুক্তরাষ্ট্রসহ ৪ দেশের যৌথ নৌমহড়া শুরু

ভারত, যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়া এক দশকেরও বেশি সময়ের মধ্যে নিজেদের সবচেয়ে বড় যৌথ নৌমহড়া শুরু করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2020, 01:05 PM
Updated : 3 Nov 2020, 01:06 PM

মঙ্গলবার বঙ্গোপসাগরের বিশাখাপত্তম উপকূলে ‘মালাবার মহড়ার’ প্রথম পর্ব শুরু হয়েছে বলে ভারতীয় কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

চার দেশের জোট ‘কোয়াডের’ এই নৌ মহড়াকে এশিয়ায় চীনের সামরিক ও অর্থনৈতিক প্রভাবের মোকাবেলা ও অঞ্চলটিতে ভারসাম্য আনার চেষ্টা হিসেবে দেখা হচ্ছে।

গত কয়েক বছর ধরে হওয়া বার্ষিক এই ‘মালাবার মহড়া’য় ভারত, যুক্তরাষ্ট্র ও জাপান থাকলেও এ বছর এতে অস্ট্রেলিয়াকে যুক্ত করা হয়েছে।

এশিয়ায় নিজের মিত্রদের এক ছাতার নিচে নিয়ে আসার চেষ্টা করা ওয়াশিংটনের বিরুদ্ধে ‘স্নায়ুযুদ্ধের মনস্তত্ত্ব’ ও ‘মতাদর্শগত গোঁড়ামি’ প্রদর্শনের অভিযোগ করেছে বেইজিং।

এবারের মালাবার মহড়ায় একটি ডুবোজাহাজসহ ভারতীয় নৌবাহিনীর ৫টি জাহাজ, যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর জন এস ম্যাককেইন মিসাইল ডেস্ট্রয়ার, অস্ট্রেলিয়ার বালারাত ফ্রিগেট ও একটি জাপানি ডেস্ট্রয়ার অংশ নিচ্ছে বলে জানিয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে দেওয়া নিষেধাজ্ঞার কারণে ৬ নভেম্বর পর্যন্ত চলা মহড়ার প্রথম পর্বে চার দেশের সেনা সদস্যরা একে অপরের সংস্পর্শে আসবেন না বলেও জানিয়েছে তারা।

চলতি মাসের পরের দিকে হওয়া পর্বে যুক্তরাষ্ট্র ও ভারতের বিমানবাহী রণতরীও যুক্ত হবে বলে জানিয়েছেন ভারতের সামরিক কর্মকর্তারা।

সীমান্ত নিয়ে চীনের সঙ্গে ভারতের ব্যাপক উত্তেজনার মধ্যেই এবার ‘কোয়াডের’ এ যৌথ নৌ মহড়া হচ্ছে। হিমালয়ের পশ্চিম অংশে দুই দেশের হাজার হাজার সৈন্য এখনও প্রতিপক্ষের গতিবিধির উপর কঠোর নজর রাখছে।

চীনা বাহিনী প্রায়ই প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) অতিক্রম করে ভারতে অনুপ্রবেশ করে বলে অভিযোগ দিল্লির। বেইজিং এই অভিযোগ উড়িয়ে দিয়ে চলমান সংকটের জন্য বিতর্কিত এলাকায় ভারতের রাস্তা ও স্থাপনা নির্মাণকে দায়ী করে আসছে।

করোনাভাইরাসের উৎস নিয়ে আন্তর্জাতিক তদন্ত চাওয়ায় অস্ট্রেলিয়ার সঙ্গেও চীনের কূটনৈতিক সম্পর্ক তলানিতে পৌঁছায়। বেইজিং পরে অস্ট্রেলিয়ার গরুর মাংস ও যবের উপর বাণিজ্য নিষেধাজ্ঞাও আরোপ করে।

পূর্ব চীন সাগরে বিভিন্ন দ্বীপের মালিকানা নিয়ে চীনের সঙ্গে জাপানের দীর্ঘদিন ধরেই বিরোধ চলে আসছে।