কাশ্মীরে ‘বন্দুকযুদ্ধে’ হিজবুল মুজাহিদিন প্রধান নিহত

ভারত-শাসিত কাশ্মীরে শ্রীনগরের উপকণ্ঠে বন্দুকযুদ্ধে বিচ্ছন্নতাবাদী সংগঠন হিজবুল মুজাহিদিন প্রধান সাইফুল্লাহ নিহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2020, 01:28 PM
Updated : 1 Nov 2020, 01:30 PM

রোববার পুলিশ একথা জানিয়েছে এবং এ অভিযানকে জঙ্গিবাদের বিরুদ্ধে বড় ধরনের সাফল্য বলে অভিহিত করেছে।

এক কর্মকর্তা জানিয়েছেন, মে মাসে হিজবুল মুজাহিদিনের শীর্ষ কমান্ডার রিয়াজ নাইকু নিহত হওয়ার পর সংগঠনটির দায়িত্ব গ্রহণ করেছিলেন সাইফুল্লাহ।

নিরাপত্তা বাহিনীর ওপর বেশ কয়েকটি হামলায় জড়িত থাকার কারণে সাইফুল্লাহ জম্মু-কাশ্মীরে ‘মোস্ট ‘ওয়ান্টেড’ তালিকায় ছিলেন।

এনডিটিভি জানায়, জম্মু-কাশ্মীরের পুলিশ প্রধান দিলবাগ সিং এএনআই বার্তা সংস্থাকে বলেছেন, “বন্দুকযুদ্ধে হিজবুল মুজাহিদিনের এক নম্বর কমান্ডার ড. সাইফুল্লাহ নিহত হয়েছেন। অভিযান খুবই সফল হয়েছে।“

“পুলিশ এবং নিরাপত্তা বাহিনীর জন্য এ এক বড় ধরনের অর্জন”, ঘটনাস্থল থেকে সাংবাদিকদের বলেছেন উধ্র্বতন পুলিশ কর্মকর্তা বিজয় কুমার।

তিনি বলেন, দক্ষিণ কাশ্মীর থেকে সাইফুল্লাহর শ্রীনগরে এসে একটি বাড়িতে লুকিয়ে থাকার খবর পেয়েছিল পুলিশ।

“সেই খবরের ভিত্তিতেই নিরপত্তা বাহিনী ওই এলাকা ঘোরও করে অভিযান চালায়। দুইপক্ষের মধ্যে গুলিবিনিময়ে এক জঙ্গি নিহত হয়। আমাদের সূত্রমতে, আমরা ওই জঙ্গি সাইফুল্লাহ বলে ৯৫ শতাংশ নিশ্চিত। আমরা দেহ উদ্ধার করছি। এরপর তা শনাক্ত করা হবে।”

অভিযানে কোনও জঙ্গি জীবীত ধরা পড়েছে কিনা জানতে চাইলে কুমার বলেন, এক সন্দেহভাজনকে কাস্টডিতে নেওয়া হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।