করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইরতদের সমালোচনা ট্রাম্পের

প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র কয়েকদিন আগে যুক্তরাষ্ট্রের প্রায় ২১টি রাজ্যে নতুন করে সংক্রমণের ব্যাপক ঊর্ধ্বগতির মধ্যেই করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইরত জনস্বাস্থ্য কর্মী ও চিকিৎসকদের সমালোচনা করেছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2020, 01:02 PM
Updated : 31 Oct 2020, 01:15 PM

শুক্রবার ‍যুক্তরাষ্ট্রের মিডওয়েস্টজুড়ে প্রচারণাকালে ট্রাম্প অর্থনীতির পুনরুজ্জীবন ও মহামারী মোকাবেলার জন্য একটি টিকার প্রতিশ্রুতি দিয়েছেন।

শেষ পর্যায়ের এ প্রচারণায় যে আশাবাদের বার্তা ট্রাম্প দিয়েছেন তা অনেক অভিযোগের মধ্য দিয়ে উপস্থাপন করেছেন এবং তার এসব অভিযোগের লক্ষ্য ছিল ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী জো বাইডেন ও মঙ্গলবারের ভোটের অংশ নয় এমন বহু লোক, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।  

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইরত চিকিৎসকদের আক্রমণ করে তিনি বলেছেন, যখন তাদের রোগীরা এই রোগে মারা যাচ্ছে তখন তারা আরও বেশি টাকা কামাচ্ছেন। 

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউচির বিরুদ্ধে এর আগে করা সমালোচনাকে এ সময় আরও তীব্র করে তোলেন তিনি।

সংক্রমণ নতুন করে বাড়তে থাকায় দেশটির হাসপাতালগুলো ধারণ ক্ষমতার শেষ পর্যায়ে পৌঁছে যাচ্ছে এবং প্রতিদিন হাজারেরও বেশি নাগরিক মারা যাওয়া সত্ত্বেও ট্রাম্প সাংবাদিকদের বলেছেন, প্রচারণা সমাবেশগুলোতে ভিড় করা সমর্থকরা করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন এমন সম্ভাবনায় উদ্বিগ্ন নন তিনি।

যদিও কিছুদিন আগেই ট্রাম্প, তার পরিবার ও হোয়াইট হাউসের অনেক কর্মী এই প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়েছিলেন।   

তার সমাবেশে সামাজিক দূরত্ব বিধি মানতে বাধ্য করায় ও এতে উপস্থিতি ২৫০ জনে সীমাবদ্ধ হয়ে যাওয়ায় মিডওয়েস্টের অন্যতম রাজ্য মিনেসোটার ডেমোক্র্যাট কর্তৃপক্ষের সমালোচনা করেন তিনি।

বাইডেন জয়ী হল যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য থ্যাঙ্কসগিভিং, ক্রিসমাসের ছুটির দিনগুলো ও অন্যান্য বিশেষ পরব উদযাপন নিষিদ্ধ করতে পারেন বলে ভোটারদের সতর্ক করেন ট্রাম্প।

রযটাস জানিয়েছে, জাতীয় ও দোদুল্যমান রাজ্যগুলোর জরিপে ট্রাম্প (৭৪) বাইডেন (৭৭) থেকে এখনও পিছিয়ে আছেন। এদিকে ভোটাররা জানিয়েছেন, করোনাভাইরাস নিয়েই তারা সবচেয়ে বেশি উদ্বিগ্ন।

শুক্রবার উইসকনসিনের মিলওয়াকির প্রচারণা সমাবেশে মেডিকেল মাস্ক পরে ভাষণ দেন বাইডেন। এ সময় মাস্কটি বার বার তার নাকের নিচে নেমে যাচ্ছিল।

সমাবেশে তিনি বলেন, “একমাত্র আমেরিকা নিজেই আমেরিকাকে বিভক্ত করতে পারে আর ডনাল্ড ট্রাম্প ঠিক এ কাজটিই করে চলছেন।” 

এদিনের প্রচারণায় বাইডেন কোভিড-১৯ রোগের বিরুদ্ধে লড়াই ত্যাগ করার জন্য ট্রাম্পকে অভিযুক্ত করেন। 

এই রোগটিতে যুক্তরাষ্ট্রের প্রায় ২ লাখ ২৯ হাজার লোকের মৃত্যু হয়েছে এবং জনসংখ্যার প্রায় ৩ শতাংশ আক্রান্ত হয়েছে।

বাইডেনের প্রচারণাগুলোতে লোকজনের উপস্থিতি কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে অথবা সমর্থকদের নিজ নিজ গাড়িতে অবস্থান করতে হচ্ছে। 

শনিবার ট্রাম্প পেনসিলভেইনিয়া সফর করবেন আর বাইডেন মিশিগানে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে যোগ দিয়ে প্রচারণা চালাবেন। ওমাবা দুই মেয়াদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকাকালে বাইডেন তার ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন।

২০১৬ সালে পেনসিলভেইনিয়া ও মিশিগানে খুব অল্প ব্যবধানে জয় পেয়েছিলেন ট্রাম্প। রয়টার্স ও জরিপ সংস্থা ইপসসের জনমত জরিপে দেখা গেছে, এবারের নির্বাচনের চার দিন আগে পেনসিলভেইনিয়ায় ট্রাম্প থেকে ৫ শতাংশ পয়েন্টে ও মিশিগানে ৯ শতাংশ পয়েন্টে এগিয়ে আছেন বাইডেন।