ফরাসিদের সাজা দেয়ার অধিকার মুসলমানদের আছে: মাহাথির

‘অতীতের গণহত্যার কারণে লাখ লাখ ফরাসিকে হত্যা করার অধিকার মুসলমানদের আছে’ বলে মন্তব্য করে ফ্রান্স-মুসলিম বিশ্ব বিতর্ক আরো উস্কে দিলেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

>>রয়টার্স
Published : 30 Oct 2020, 06:21 AM
Updated : 30 Oct 2020, 06:21 AM

বৃহস্পতিবার ব্লগে এ মন্তব্য করেন তিনি। ৯৫ বছরের মাহাথির মুসলিম বিশ্বের প্রভাবশালী নেতাদের একজন।

নিজের টুইটার একাউন্টেও একই মন্তব্য পোস্ট করেছিলেন মাহাথির। অবশ্য, টুইটার কর্তৃপক্ষ তাদের বিদ্বেষ বিরোধী নীতি লঙ্ঘন করার মাহাথিরের এই টুইট মুছে দিয়েছে।

মাহাথির লিখেছিলেন,  ‘‘অতীতের গণহত্যার জন্য মুসলমানদের ক্ষুব্ধ হওয়ার এবং লাখো ফরাসিকে হত্যা করার অধিকার আছে। কিন্তু বেশিরভাগ মুসলমান প্রতিশোধ নিতে ‘চোখের বদলে চোখ’ উপড়ে নেওয়ার আইন প্র্রয়োগ করে না। মুসলমানরা এটা করে না। তাই ফরাসিদের এটা করা উচিত হবে না।

‘‘যেহেতু আপনারা একজন ক্রুদ্ধ ব্যক্তি কী করেছেন সেটার জন্য সব মুসলমান ও মুসলমানদের ধর্মের উপর দোষ চাপিয়ে যাচ্ছেন, তাই মুসলমানদেরও ফরাসিদের শাস্তি দেওয়ার ‍অধিকার আছে।”

তবে টুইটে ‘ফরাসিদের শাস্তি’ দেওয়ার কথা বললেও ফ্রান্সের বিদ্রুপাত্মক ম্যাগাজিন শার্লি এবদুতে ছাপা হওয়া মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর ব্য‍াঙ্গচিত্র ক্লাসে দেখানোর কারণে এক ফরাসি শিক্ষককে হত্যার ঘটনা তিনি কোনো ভাবেই সমর্থন করেন না বলেও জানিয়েছেন এ নেতা।

বাক স্বাধীনতা নিয়ে ক্লাসে নবী মোহাম্মদ (সাঃ) এর ব্যাঙ্গচিত্র দেখানোয় চলতি মাসেই ফ্রান্সের ওই শিক্ষককে গলা কেটে হত্যা করা হয়। ফ্রান্স ওই হত্যাকাণ্ডের প্রতিবাদে দেশজুড়ে ব্যাঙ্গচিত্রগুলোর প্রদর্শনী করছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ পরে বলেছেন, ফরাসি মূল্যবোধকে দমিয়ে রাখতে চেষ্টা করা রক্ষণশীল ইসলামী মূল্যবোধকে ঠেকাতে তিনি তার প্রচেষ্টা কয়েকগুণ বাড়াবেন। তার এ বক্তব্য বিশ্বজুড়ে অসংখ্য মুসলমানকে ক্ষুব্ধ করে তোলে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান ফরাসি প্রেসিডেন্টের বক্তব্যের কড়া সমালোচনা করে ম্যাক্রোঁর ‘মানসিক স্বাস্থ্যের পরীক্ষা করা দরকার’ বলে মন্তব্য করেন। যার প্রতিক্রিয়ায় শার্লি এবদুতে এরদোয়ানের ব্যাঙ্গচিত্রও আঁকা হয়।

তুর্কি প্রেসিডেন্টের মন্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ফ্রান্স। তারা আঙ্কারা থেকে তাদের রাষ্ট্রদূত প্রত্যাহার করে নিয়েছে। পাল্টা ব্যবস্থা হিসেবে এরদোয়ান তুর্কিদেরকে ফরাসি পণ্য বয়কট করতে বলেছেন।