যুক্তরাষ্ট্র-ভারতকে চীনের হুমকি আমলে নিতে হবে: পম্পেও

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, যুক্তরাষ্ট্র এবং ভারতকে নিজেদের নিরাপত্তা এবং স্বাধীনতায় চীনের বিরাজমান হুমকিকে আমলে নিয়ে তা মোকাবেলায় একসঙ্গে কাজ করে যেতে হবে।

>>রয়টার্স
Published : 27 Oct 2020, 02:33 PM
Updated : 27 Oct 2020, 02:33 PM

ভারত সফরকালে মঙ্গলবার পম্পেও একথা বলেন। সীমান্ত নিয়ে চীন-ভারত চলমান উত্তেজনার মধ্যে সোমবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারকে সঙ্গে নিয়ে নয়াদিল্লি পৌঁছান পম্পেও।

এরপর ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকের প্রাক্কালে পম্পেও বলেন, “আমাদের মতো দুটি বৃহৎ গণতন্ত্রের দেশের ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার জন্য আজ নতুন সুযোগ আছে।”

“এক্ষেত্রে আমাদের অবশ্যই আরও অনেক কাজ করার আছে। আমাদের আলোচনা করারও অনেক কিছু আছে। আর তা হচ্ছে: উহান থেকে শুরু হওয়া মহামারীর ক্ষেত্রে আমাদের সহযোগিতা, নিরাপত্তা-স্বাধীনতায় চীনের কমিউনিস্ট পার্টির হুমকি মোকাবেলা এবং অঞ্চলজুড়ে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা।”

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবারের নির্বাচনী প্রচারাভিযানে চীনের প্রতি কঠোর মনোভাব তুলে ধরেছেন। আর পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও চীনের বাড়তে থাকা আঞ্চলিক প্রভাব মোকাবেলায় মিত্রদের সঙ্গে জোট গড়ার চেষ্টা করছেন।

ওদিকে, চীন সব অভিযোগই অস্বীকার করে আসছে। পম্পেওর সমালোচনায় চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে বলেছেন, “আমরা পম্পেওকে স্নায়ুযুদ্ধের মনোভাব পরিহার করা এবং ‘চীনের হুমকি’ নিয়ে ঢেরা পেটানো বন্ধ করার আহ্বান জানাচ্ছি।”