বেলজিয়ামে করোনাভাইরাস আক্রান্ত চিকিৎসকদেরও কাজ চালিয়ে যাওয়ার অনুরোধ

কোভিড-১৯ রোগীর সংখ্যা ও হাসপাতালে ভর্তি বাড়তে থাকায় বেলজিয়ামের লিজ শহরে করোনাভাইরাসে আক্রান্ত চিকিৎসকদেরও কাজ চালিয়ে যাওয়ার অনুরোধ করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2020, 07:54 AM
Updated : 27 Oct 2020, 07:54 AM

শহরটির স্বাস্থ্য কর্মীদের প্রায় এক-চতুর্থাংশই এখন কোভিড-১৯ আক্রান্ত হয়ে ছুটিতে আছেন বলে জানা গেছে।

এই পরিস্থিতিতে ১০টি হাসপাতাল তাদের কর্মীদের মধ্যে যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন কিন্তু কোনো উপসর্গ নেই তাদের কাজ চালিয়ে যাওয়ার অনুরোধ করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

সামনের দিনগুলোতে হাসপাতাল ব্যবস্থাপনা ভেঙে পড়া রোধ করতে এছাড়া আর কোনো বিকল্প ছিল না বলে মন্তব্য করেছেন বেলজিয়ামের অ্যাসোসিয়েশন অব মেডিকেল ইউনিয়নসের প্রধান ড. ফিলিপ ডেভোস।

তাদের এ সিদ্ধান্তের ফলে রোগীদের মধ্যে করোনাভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার ‘সুস্পষ্ট ঝুঁকি’ রয়েছে বলেও স্বীকার করে নিয়েছেন তিনি।

বেলজিয়ামের এ পূর্বাঞ্চলীয় শহরটিতে এখন শনাক্তকরণ পরীক্ষায় অংশ নেওয়া প্রতি তিনজনের একজনের দেহেই প্রাণঘাতী ভাইরাসের অস্তিত্ব মিলছে।

কয়েকদিন আগে দেশটির স্বাস্থ্যমন্ত্রী সতর্ক করে বলেছিলেন, “বেলজিয়াম এখন সংক্রমণ সুনামির দ্বারপ্রান্তে, এখানে যা ঘটতে যাচ্ছে তা আর কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে থাকবে না।”

এরপর থেকেই বিভিন্ন হাসপাতাল তাদের রোগীদের অন্যত্র পাঠিয়ে দিচ্ছে, খুব জরুরি নয় এমন অপারেশনগুলোও বাতিল হচ্ছে।

ইউরোপজুড়ে সংক্রমণের নতুন ঢেউ মোকাবেলায় বিভিন্ন দেশের সরকারগুলোর প্রাণপণ চেষ্টা করছে।

নতুন প্রাদুর্ভাব ঠেকাতে ভ্রমণ নিষেধাজ্ঞা, ঘরে থাকার নির্দেশ আর এমনকী মহাদেশটির বিভিন্ন অংশে জাতীয়ভাবে লকডাউন দেওয়ারও প্রয়োজন পড়তে পারে বলে সোমবার এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কর্মকর্তারা ইঙ্গিত দিয়েছেন।

“এখন আমরা ইউরোপে ভাইরাসের তুলনায় অনেকটাই পিছিয়ে আছি; তাই ভাইরাসের চেয়ে এগিয়ে থাকতে হলে পদক্ষেপের গতিটা বাড়াতে হবে,” বলেছেন ডব্লিউএইচওর জরুরি বিভাগের প্রধান ড. মাইক রায়ান।

আরও পড়ুন: