ফরাসি পণ্য বর্জনের ডাক দিলেন তুরস্কের প্রেসিডেন্ট

ইসলাম নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বিরোধের জেরে তুর্কিদেরকে ফরাসি পণ্য বর্জনের ডাক দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2020, 04:39 PM
Updated : 26 Oct 2020, 04:39 PM

টিভিতে এক বক্তব্যে তিনি ফ্রান্সে মুসলিমদের ওপর নিপীড়ন চললে তাদের সুরক্ষায় পাশে দাঁড়ানোর জন্য বিশ্ব নেতাদেরকেও আহ্বান জানিয়েছেন।

তুরস্কের রাজধানী আঙ্কারায় সোমবারের এই টিভি ভাষণে এরদোয়ান বলেন, “ফরাসি-লেবেল লাগানো পণ্যকে কখনও বাহবা দেবেন না, কিনবেন না।”

তিনি বলেন, “মুসলিমরা এখন ইউরোপে সেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে ইহুদিদের ওপর নিপীড়নের মতোই নির্বিচার অভিযানের শিকার হচ্ছে। ইউরোপীয় নেতাদের উচিত ফ্রান্সের প্রেসিডেন্টকে এই ঘৃণা ছড়ানোর অভিযান বন্ধ করতে বলা।”

এরদোয়ান এর আগে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর ধর্মনিরপেক্ষ ফরাসি মূল্যবোধ সুরক্ষিত রাখা এবং ইসলামি মৌলবাদের বিরুদ্ধে লড়াইয়ের অঙ্গীকারের জন্য ‘তার মানসিক চিকিৎসা দরকার’ বলে কটাক্ষ করেছেন। ম্যাক্রোঁর সমালোচনা করেছেন পকিস্তানের প্রধানমন্ত্রীও।

ফ্রান্সের এক ইতিহাস শিক্ষক ক্লাসে মহানবী মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র দেখানোয় হত্যাকাণ্ডের শিকার হওয়ার ঘটনায় দেশজুড়ে ক্ষোভ দেখা দেওয়ার পর ম্যাক্রোঁ ইসলামি মৌলবাদের বিপরীতে দেশের ধর্মনিরপেক্ষ মূল্যবোধ সমুন্নত রাখা নিয়ে দৃঢ়কণ্ঠে কথা বলেন।

 ‘ফ্রান্স ব্যঙ্গচিত্র বন্ধ করবে না’ বলেও জানান তিনি। একটি বিশেষ সম্প্রদায়ের জন্য সামগ্রিকভাবে মানুষের মত প্রকাশের স্বাধীনতা খর্ব করার অর্থ ম্যাক্রোঁর কথায়, দেশের একতাকেই ক্ষুন্ন করা।

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান ফরাসি প্রেসিডেন্টের এই অবস্থানের সমালোচনা করলেও ইউরোপীয় দেশগুলোর নেতারা ফ্রান্সের সমর্থনেই সরব হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

এরদোয়ানের মন্তব্যের পর জার্মানি ম্যাক্রোঁর সঙ্গে সংহতি প্রকাশ করেছে। জার্মানির সরকারি মুখপাত্র এরদোয়ানের মন্তব্যকে মানহানিকর এবং একেবারেই গ্রহণযোগ্য নয় বলে বর্ণনা করেছেন।

ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুত্তে বলেছেন, নেদারল্যান্ডস দৃঢ়চেতাভাবে ফ্রান্স এবং ইউরোপীয় ইউনিয়নের সমষ্টিক মূল্যবোধের পক্ষে আছে। ইতালির প্রধানমন্ত্রী জুজেপে কন্তেও ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন।