যুক্তরাজ্যের সবচেয়ে বয়স্ক ব্যক্তির মৃত্যু

যুক্তরাজ্যের সবচেয়ে বয়স্ক নারী জোয়ান হোকার্ড মারা গেছেন। গত ২৯ মার্চ তিনি ১১২তম জন্মদিন উদযাপন করেছিলেন। তার জন্ম ১৯০৮ সালে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2020, 05:03 PM
Updated : 25 Oct 2020, 05:03 PM

বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ বব ওয়েটনের সঙ্গে মিলে তিনি ১১২তম জন্মবার্ষিকী উদযাপন করেছিলেন। মে মাসে মারা যান বব। এবার জোয়ান হোকার্ডও চলে গেলেন না ফেরার দেশে।

ডরসেটে শনিবার নিজ বাড়িতে মারা যান হোকার্ড। ভাতিজা পল রেইনল্ডস তার ‍মৃত্যুর খবর নিশ্চিত করেন বলে জানিয়েছে বিবিসি।

রেইনল্ডস বলেন, তার আন্টি বিশ্বাস করতেন দীর্ঘ জীবন পাওয়ার ‍কোনও গোপন মন্ত্র নেই। শুধু ‘বাটার এবং ক্রিম খাওয়া উপভোগ কর’। তার আন্টি খাবার নিয়ন্ত্রণে (ডায়েট) একদমই বিশ্বাস করতেন না বলেও জানান তিনি।

হোকার্ডের শৈশব কেটেছে কেনিয়ায়। কেনিয়া তখন ব্রিটিশ সম্রাজ্যের অধীনে ছিল এবং হোকার্ডের বাবা সেখানে কর্মরত ছিলেন। তিনি সাসেক্সে একটি আবাসিক স্কুলে লেখাপড়া করেছেন। জেনেভায় একটি হোটেলে তিনি কিছুদিন রাঁধুনীর কাজ করেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হলে হোকার্ড লন্ডনে অ্যাম্বুলেন্স চালানো শুরু করেন। তারপর তিনি দক্ষিণ উপকূলে চলে যান এবং নাবিকের জীবন শুরু করেন। সেখানে গিলবার্ট হোকার্ডের সঙ্গে তার পরিচয় হয় এবং দুজনে বিয়ে করেন। এ দম্পতি নাবিকের কাজ করতে এবং ভ্রমণ করতে ভালোবাসতেন।

গিলবার্ট হোকার্ড ১৯৮১ সালে মারা গেলে জোয়ান লিলিপুট- এ চলে যান।

 রেইনল্ডস বলেন, ‘‘তিনি সবসময় খুবই স্বাধীনচেতা ছিলেন। নিজের জন্ম শতবার্ষিকীতে রানির কাছ থেকে সনদ নিতে অস্বীকৃতি জানিয়েছিলেন তিনি। কারণ, তিনি চাইতেন না মানুষ জানুক তার বয়স কত।”