পোল্যান্ডের প্রেসিডেন্ট করোনাভাইরাসে আক্রান্ত

পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেই দুদা করোনাভাইরাসে আক্র‍ান্ত হয়েছেন। তিনি কোয়ারেন্টিনে আছেন এবং তার শরীর ভালো আছে।

>>রয়টার্স
Published : 24 Oct 2020, 10:23 AM
Updated : 24 Oct 2020, 10:23 AM

শনিবার প্রেসিডেন্টশিয়াল মন্ত্রী ব্লাইজেই স্পাইচালস্কি এক টুইটে প্রেসিডেন্ট দুদার কোভিড-১৯ ‘পজিটিভ’ হওয়ার খবর জানান।

তিনি লেখেন, ‘‘গতকাল প্রেসিডেন্টের কোভিড-১৯ পরীক্ষা করা হয়েছে এবং ফলাফল পজিটিভ এসেছে। প্রেসিডেন্ট ভালো আছেন। তার চিকিৎসার বিষয়ে আমরা সবসময় চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ রাখছি।”

ইউরোপের দেশগুলোতে নতুন করে করোনাভাইরাস সংক্রমণ উদ্বেগজনক ভাবে বাড়তে শুরু করেছে। মহাদেশটি সংক্রমণের এ ঊর্ধ্বগতি রুখতে হিমশিম খাচ্ছে। গত বৃহস্পতিবার সেখানে একদিনে দুই লাখের বেশি নতুন রোগী শনাক্ত হয়।

যার প্রেক্ষিতে সংক্রমণের বিস্তার রোধে শনিবার থেকে পোল্যান্ডে নতুন কিছু বিধিনিষেধ কার্যকর হয়েছে। আর এদিনই প্রেসিডেন্টের এ রোগে আক্রান্ত হওয়ার খবর এলো। পোল্যান্ডে শুক্রবার ১৩ হাজার ৬৩২ জন নতুন রোগী শনাক্ত হয়। 

প্রেসিডেন্ট দুদার বয়স ৪৮ বছর। তাকে তরুণ হিসেবে বর্ণনা করে স্থানীয় একটি রেডিওতে দেশটির উপ স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘‘প্রেসিডেন্ট একজন তরুণ মানুষ। আমার বিশ্বাস তিনি কোনো শারীরিক জটিলতা ছাড়াই এ রোগ থেকে সুস্থ হয়ে উঠবেন।”

উপ স্বাস্থ্যমন্ত্রী গত কয়েকদিনে প্রেসিডেন্টের সংস্পর্শে যাওয়া ব্যক্তিদের কোয়ারেন্টিনে যাওয়ার পরামর্শও দিয়েছেন।

পোল্যান্ডে এখন পর্যন্ত কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে ৪,১৭২ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার মার গেছেন ১৫৩ জন। মোট আক্রান্ত ২ লাখ ২৮ হাজার ৩১৮ জন।

শনিবার থেকে কার্যকর হওয়া বিধিনিষেধে আগামী অন্তত দুই সপ্তাহ সব রেস্তোরাঁ ও বার বন্ধ রাখতে বলা হয়েছে। শুধু তৃতীয় শ্রেণী বা তার নিচের ক্লাসের শিশুরা স্কুলে যাবে। বাকিরা দূর-শিক্ষা পদ্ধতিতে লেখাপড়া চালিয়ে যাবে। পাঁচ জনের বেশি জনসমাবেশও নিষিদ্ধ করা হয়েছে।