চীন থেকে আসা ‘হলুদাভ মেঘ’ নিয়ে সতর্ক উত্তর কোরিয়া

চীন থেকে উড়ে আসা ‘হলুদ ধূলায়’ থাকতে পারে করোনাভাইরাস। তাই নাগরিকদের ঘর থেকে বের না হওয়ার পরামর্শ ‍দিয়েছে উত্তর কোরিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2020, 10:31 AM
Updated : 23 Oct 2020, 10:31 AM

বিবিসি জানায়, এই সতর্কবার্তা জারির পর বৃহস্পতিবার রাজধানী পিয়ংইয়ংয়ের সড়কগুলো জনশূন্য হয়ে পড়েছিল।

চীনের উহান শহর থেকে সারা বিশ্বে মহামারী আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। কিন্তু উত্তর ‍কোরিয়ার দাবি, এখনো তারা করোনাভাইরাস মুক্ত। যদিও তাদের এই দাবি নিয়ে যথেষ্ট সন্দেহ আছে।

দেশকে করোনাভাইরাস মুক্ত রাখতে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন দেশেজুড়ে উচ্চ সতর্কতা জারি করেছেন। সীমান্ত সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে, দেশজুড়েও চলাচলে ‍নানা বিধিনিষেধ আরোপ আছে।

বিবিসি জানায়, বুধবার উত্তর কোরিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল কেসিটিভি তে আবহাওয়া সংক্রান্ত একটি বিশেষ বুলেটিন প্রচার করা হয়।

বুলেটিনে বৃহস্পতিবার হলুদ ধূলা মেশানো মেঘের প্রবাহ হবে জানিয়ে জনগণকে ঘর থেকে বের না হতে বলা হয়। এছাড়া ওই দিন দেশজুড়ে সব ধরনের নির্মাণ কাজের উপর নিষেধাজ্ঞাও জারি হয়।

সাধারণ মঙ্গোলিয়া ও চীনের মরুভূমি থেকে উড়ে আসা বালি হলুদাভ ওই ধূলার মেঘের সৃষ্টি করে। বছরের একটি নির্দিষ্ট সময় সেগুলো বাতাসে ভেসে উত্তর ও দক্ষিণ কোরিয়ায় ছড়িয়ে পড়ে। উভয় দেশই বছরের পর বছর ধরে বিষাক্ত ওই ধূলা নাগরিকদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর বলে উদ্বেগ প্রকাশ করে আসছে।

তবে ওই ধূলোর মেঘের সঙ্গে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কোনো সম্পর্ক আছে কিনা তা এখনো জানা যায়নি।

শুধু উত্তর কোরিয়া নয়, তুর্কমিনিস্তানও একই কারণে নাগরিকদের মাস্ক পরার নির্দেশ দিয়েছে। উত্তর কোরিয়ার মত তুর্কমিনিস্তানেরও দাবি দেশটিতে কোভিড-১৯ ছড়াতে পারেনি।