বলিভিয়ার নির্বাচনে সমাজতান্ত্রিক প্রার্থীর জয়ের সম্ভাবনা

বলিভিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে সমাজতান্ত্রিক প্রার্থী লুয়িজ আর্সে রান-অফ ছাড়াই সরাসরি জয় পেতে যাচ্ছেন বলে ইঙ্গিত পাওয়া গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2020, 07:27 AM
Updated : 19 Oct 2020, 07:27 AM

এক বেসরকারি দ্রুত গণনায় এমন ইঙ্গিত পাওয়া গেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গবেষণা সংস্থা সিজমোরির করা ওই দ্রুত গণনার ফলাফল বলিভিয়ার টেলিভিশন চ্যানেল ইউনিটেল প্রকাশ করেছে। সিজমোরি জানিয়েছে, সাবেক অর্থমন্ত্রী আর্সে ৫২ দশমিক ৪ শতাংশ আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মধ্যপন্থি সাবেক প্রেসিডেন্ট কার্লো মেসা পেয়েছেন ৩১ দশমিক ৫ শতাংশ ভোট।

বলিভিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে সরাসরি জয় পেতে একজন প্রার্থীকে মোট ভোটের ৪০ শতাংশ পেতে হয় এবং নিকটতম প্রতিদ্বন্দ্বীকে ১০ শতাংশ ভোটের ব্যবধানে হারাতে হয়।

সিজমোরির গণনা অনুযায়ী, আর্সে ওই দুটি শর্তই পূরণ করতে পেরেছেন। এতে ইভো মোরালেসের বামপন্থি দলের বলিভিয়ার ক্ষমতায় ফিরে আসার সম্ভাবনা দেখা দিয়েছে।

টানা প্রায় ১৪ বছর বলিভিয়াকে পরিচালনা করার পর ২০১৯ সালের বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনের পর দেশজুড়ে রক্তক্ষয়ী প্রতিবাদের মুখে ক্ষমতা ছাড়েন মোরালেস। ওই সময় সহিংসতায় অন্তত ৩০ জন নিহত হয়েছিল ও দেশজুড়ে খাদ্য সঙ্কট দেখা দিয়েছিল।

তারপর থেকে আর্জেন্টিনায় নির্বাসনে থাকলেও সমাজতান্ত্রিক আদিবাসী নেতা মোরালেসের ছায়া বলিভিয়াজুড়ে প্রভাব বিস্তার করে আছে বলে জানিয়েছে রয়টার্স।