গাছের সঙ্গে বাঘের আলিঙ্গনের ‘বর্ষসেরা’ ছবি

এবছরের সেরা ওয়াইল্ডলাইফ ফোটোগ্রাফি পুরস্কার পেয়েছে গাছ আর বাঘের সখ্যের এক অনন্য ছবি। গভীর অরণ্যে গাছকে বাঘের আলিঙ্গন করে থাকার এই মায়াময় ছবি নাড়া দিয়ে গেছে মনকে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2020, 04:39 PM
Updated : 18 Oct 2020, 07:02 PM

আর তাই ছবিটির জন্য ‘ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফার অব দ্য ইয়ার’ (ডব্লিউপিওয়াই) পুরস্কার উঠে এসেছে ফটোগ্রাফার সের্গেই গর্শকোভের হাতে।

রাশিয়ার সাইবেরিয়ার বাসিন্দা সের্গেই গর্শকোভ ফার ইস্ট অঞ্চলে লিওপার্ড ন্যাশনাল পার্কের গভীর অরণ্য থেকে তুলে এনেছেন ছবিটি।

ছবিতে দেখা গেছে, এক বাঘিনী একটি গাছকে যে কেবল আলিঙ্গন করে আছে তাই নয়, গাছের গায়ে গাও ঘষছে; যেন জায়গাটিতে সে রেখে যেতে চাইছে নিজের উপস্থিতির চিহ্ন।

ছবিটিকে পুরস্কার দিতে গিয়ে ডব্লিউপিওয়াই’ এর বিচারকদলের সভাপতি রোজ কিডম্যান-কক্স বলেছেন, “ছবিতে রঙ এবং আলো-আঁধারির যে সৌন্দর্য ধরা পড়েছে, তা শুধুমাত্র তৈলচিত্রেই থাকতে পারে।”

বিবিসি নিউজ-কে তিনি বলেন, “দেখে মনে হচ্ছে, বাঘটি যেন অরণ্যেরই অংশ। বাঘের লেজ এমন ভাবে বেঁকে আছে যেন সেটিই গাছের শিকড়, দুইই মিলেমিশে একাকার হয়ে গেছে।”

ছবিটির আরও একটি অসাধারণ ব্যাপার হচ্ছে, এটি আগে থেকেই সেট করে রাখা ক্যামেরায় তোলা ছবি। ১০ মাস আগে থেকে ক্যামেরাটি জঙ্গলেই রাখা ছিল। বাঘ ক্যামেরার ফোকাসে আসতেই অটো-সিস্টেমে ছবি উঠে গেছে।

এখানেই ফটোগ্রাফার পাচ্ছেন আসল প্রশংসা। কারণ, ক্যামেরাটি কোথায়, কিভাবে রাখলে তিনি প্রাণীর ছবি তুলতে পারবেন সেটি জেনে বুঝেই তাকে ক্যামেরা সেট করতে হয়েছে। আর এ থেকেই বোঝা যাচ্ছে, তিনি একজন দক্ষ এবং অভিজ্ঞ ফটোগ্রাফার।