আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধবিরতি কার্যকরের কয়েক মিনিটেই ভঙ্গ

বিতর্কিত নাগোরনো-কারাবাখকে কেন্দ্র করে শুরু হওয়া সংঘাত বন্ধে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে নতুন একটি ‘মানবিক’ যুদ্ধবিরতি কার্যকর হওয়ার মাত্র চার মিনিটের মাথায়ই ভেঙে পড়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2020, 02:25 PM
Updated : 18 Oct 2020, 05:27 PM

শনিবার এ যুদ্ধবিরতি হওয়ার পর মধ্যরাত থেকেই তা কার্যকরের সিদ্ধান্ত হয়েছিল।

কিন্তু আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, যুদ্ধবিরতি কার্যকর হওয়ার মাত্র চার মিনিটের মাথায় গোলা ও রকেট ছুড়ে তা লঙ্ঘন করেছে আজারবাইজান।

পরে আজারবাইজান পাল্টা দোষারোপ করে বলেছে, আর্মেনিয়াই যুদ্ধবিরতি কার্যকরের দুই মিনিটের মাথায় তা ভঙ্গ করেছে।

নতুন যুদ্ধবিরতি কার্যকরের পরপরই দুই দেশ একে অপরের বিরুদ্ধে হামলার এই অভিযোগ করে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

যুদ্ধক্ষেত্রে পরিস্থিতি নিয়ে দু’পক্ষের বক্তব্য:

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এক টুইটে লিখেছেন, “শত্রুপক্ষ স্থানীয় সময় শনিবার রাত ১২টা ০৪ থেকে ২টা ৪৫ মিনিটের মধ্যে উত্তর দিকে আর্টিলারি শেল নিক্ষেপ করে এবং রাত ২টা ২০ থেকে ২টা ৪৫ মিনিটের মধ্যে দক্ষিণ দিকে রকেট নিক্ষেপ করে।’

আজারবাইজান নাগোর্নো-কারাবাখের দক্ষিণে রোববার সকালেও হামলা চালিয়েছে এবং এতে উভয়পক্ষে হতাহতের ঘটনা ঘটেছে বলেও অভিযোগ করেছেন আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র।

আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে অভিযোগ করা হয়েছে যে, আজারবাইজান এ নিয়ে দ্বিতীয়বার যুদ্ধবিরতি ভঙ্গ করেছে। আর্মেনিয়া যুদ্ধবিরতি কাজে লাগাতে মাঠ পর্যায়ে সব জরুরি পদক্ষেপ নেবে বলে জানিয়েছে।

ওদিকে, আজারবাইজানের অভিযোগ, আর্মেনিয়া যুদ্ধবিরতি ভঙ্গ করেছে এবং রোববারও হামলা চালাচ্ছে। আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আর্মেনিয়া বাহিনী শনিবার মধ্যরাতে যুদ্ধবিরতি ঘোষণার পরপরই জিবরিল শহরে গোলা ছুড়েছে।

“আজারবাইজান মানবিক যুদ্ধবিরতি মেনে চলতে প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু একইসঙ্গে নিজেদের অবস্থান এবং মানুষের জীবন রক্ষার্থে কোনওরকম হামলার পাল্টা জবাব দেওয়ার অধিকার আজারবাইজানের আছে,” বলা হয়েছে বিবৃতিতে।

আজারবাইজানের অভিযোগ, আর্মেনিয়া শনিবার সকালে গানজা শহরে ক্ষেপণাস্ত্র ছোঁড়ায় ১৩ বেসামরিক নাগরিক নিহত এবং ৪৫ জন আহত হয়েছে। গানজা শহরটি যুদ্ধাঞ্চল থেকে দূরে বলেও জানিয়েছে তারা।

আজেরি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে অভিযোগ করা হয়েছে, আর্মেনিয়া স্বেচ্ছায় এবং নির্বিচারে বেসামরিক নাগরিকদের নিশানা করছে।’

তবে আজারবাইজানের এই অভিযোগ অস্বীকার করে আর্মেনিয়া পাল্টা অভিযোগ করে বলেছে, আজারবাইজানই বেসামরিক এলাকায় হামলা করছে।

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র স্টিপানিয়ান ফেইসবুকে একটি ভিডিও প্রকাশ করে দাবি করেছেন, নাগোরনো-কারাবাখে ধ্বংসযজ্ঞ দেখা যাচ্ছে। তিনি অভিযোগ করেন, আজারবাইজান বাহিনী নাগোরনো-কারাবাখের রাজধানীতে বেসামরিক এলাকাযগুলোতে ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে।

এর আগে গত সপ্তাহে রাশিয়ার মধ্যস্থতায় আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে একটি যুদ্ধবিরতি চুক্তি হলেও পরে দুই দেশই একে অপরের বিরুদ্ধে যুদ্ধবিরতি লংঘনের অভিযোগ করে আসছিল।

শনিবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ টেলিফোনে আজারবাইজান ও আর্মেনিয়ার দুই পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেন। তিনি সপ্তাহখানেক আগে তার মধ্যস্থতায় হওয়া যুদ্ধবিরতি মেনে চলার উপর জোর দেন বলে মস্কো জানিয়েছে। পরে দুই দেশই প্রায় একই ধরনের বিবৃতি দিয়ে নতুন ‘মানবিক যুদ্ধবিরতির’ ঘোষণা দেয়।