সংক্রামক রোগ প্রতিরোধে চীনে নতুন জৈবনিরাপত্তা আইন

সংক্রামক রোগ প্রতিরোধ ও ব্যবস্থাপনায় নতুন একটি জৈবনিরাপত্তা আইন পাস করেছে চীনের আইন প্রণয়নকারী সর্বোচ্চ কর্তৃপক্ষ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2020, 12:33 PM
Updated : 18 Oct 2020, 12:33 PM

শনিবার দেশটির ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্ট্যান্ডিং কমিটিতে আইনটি অনুমোদিত হয় বলে চীনা বার্তা সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। 

আইনটি আগামী বছরের এপ্রিল থেকে কার্যকর হবে।

নতুন এ আইনের ফলে চীনে জৈবনিরাপত্তাজনিত ঝুঁকি প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা চালু হবে, যার মাধ্যমে ঝুঁকি পর্যালোচনা ও আগাম সতর্কতা, ঝুঁকি খতিয়ে দেখা ও মূল্যায়ন এবং তথ্য ভাগাভাগির মতো কাজগুলো হবে। 

আইনটিতে সংক্রামক রোগ, মহামারী, হঠাৎ প্রাদুর্ভাবসহ সুনির্দিষ্ট জৈবনিরাপত্তাজনিত ঝুঁকি প্রতিরোধ ও মোকাবেলা এবং জৈবপ্রযুক্তি গবেষণা, উন্নয়ন ও প্রয়োগ সংক্রান্ত বিধিবিধান থাকবে বলেও জানিয়েছে সিনহুয়া।

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়ার পর মে মাসে চীন চলতি বছরের মধ্যেই জৈবনিরাপত্তা আইনটি পাসের লক্ষ্যমাত্রা ঠিক করেছিল।

গত বছর ডিসেম্বরে চীনের উহানেই প্রথম নতুন এ করোনাভাইরাস শনাক্ত হয়। সংক্রমণ মোকাবেলায় আগ্রাসী পদক্ষেপের মাধ্যমে দেশটি এখন তাদের ভূখণ্ডে করোনাভাইরাসের বিস্তৃতি অনেকটাই নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে।

চীনের স্বাস্থ্য কমিশন শনিবার দেশটিতে নতুন ১৩ জনের দেহে ভাইরাসের উপস্থিতি শনাক্তের কথা জানিয়েছে। এ নিয়ে দেশটির মূল ভূখণ্ডে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৮৫ হাজার ৬৭২। ভাইরাস দেশটির ৪ হাজার ৬০০র বেশি মানুষের প্রাণও কেড়ে নিয়েছে।