মালয়েশিয়ায় সরকার পতনের চেষ্টায় রাজার সঙ্গে আনোয়ারের সাক্ষাৎ

মালয়েশিয়ায় বর্তমান সরকারকে ক্ষমতাচ্যুত করে নতুন সরকার গঠন এবং প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার জন্য সংখ্যাগরিষ্ঠ এমপি’র সমর্থন থাকার প্রমাণ দিতে রাজা আল-সুলতান আব্দুল্লাহর সঙ্গে সাক্ষাত করেছেন বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম।

>>রয়টার্স
Published : 13 Oct 2020, 02:36 PM
Updated : 13 Oct 2020, 02:36 PM

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনকে পদত্যাগ করারও আহ্বান জানিয়েছেন তিনি।

আইনপ্রণেতাদের কাছ থেকে বিপুল সংখ্যাগরিষ্ঠ সমর্থন পাওয়ার দাবি গতমাসেই করেছিলেন আনোয়ার। এবার নিজেকে প্রমাণের চেষ্টায় মঙ্গলবার সকালে তিনি রাজপ্রাসাদে রাজার সঙ্গে সাক্ষাৎ করলেন ।

রাজপ্রাসাদ জানিয়েছে, আনোয়ার কেবল রাজাকে পার্লামেন্ট সদস্যদের সংখ্যা দিয়েছেন, পরিচয় জানাননি। এই সদস্যরা তাকে প্রধানমন্ত্রী হওয়ার জন্য সমর্থন দিয়েছেন বলে দাবি করেছেন আনোয়ার।

রাজপ্রাসাদ থেকে আনোয়ারকে সাংবিধানিক প্রক্রিয়াকে সম্মান প্রদর্শনের আহ্বান জানানো হয়েছে। রাজা এখন মালয়েশিয়ায় ক্ষমতার এই লড়াইয়ে পরবর্তী পদক্ষেপ কী হবে সে ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।

আনোয়ার যে সংখ্যাগরিষ্ঠ সমর্থন পাওয়ার কথা বলছেন, তার সঙ্গে রাজা একমত না হলে তিনি মুহিদ্দিন ইয়াসিনকেই প্রধানমন্ত্রী পদে বহাল রাখতে পারেন। আবার প্রধানমন্ত্রীর পরামর্শে সাধারণ নির্বাচনও ডাকতে পারেন।

আনোয়ার সাংবাদিকদের বলেছেন, “রাজাকে তার ইচ্ছানুসারে, সংবিধান মোতাবেক সিদ্ধান্ত নিতে এবং কথা বলতে দিন, মালয়েশিয়াবাসীকে সে আহ্বানই জানাচ্ছি।”

“আমাদেরকে এটাও মনে রাখতে হবে যে, মুহিদ্দিন সংখ্যাগরিষ্ঠতা হানিয়েছেন। আর তাই এখন তার পদত্যাগ করাটাই ঠিক হবে।”

আনোয়ার শেষ পর্যন্ত ক্ষমতা করায়ত্ব করতে পারলে তার ২২ বছরের সংগ্রাম সফলতার মুখ দেখবে। এই সময়ের মধ্যে প্রায় ১০ বছর সমকামিতার অভিযোগে জেলেই কেটেছে আনোয়ারের।

গতমাসে আনোয়ার বলেছিলেন, তিনি ২২২ জন আইনপ্রণেতার মধ্যে দুই-তৃতীয়াংশের সমর্থন পেয়েছেন। এরপর আনোয়ারের কাজ ছিল রাজাকে রাজি করানো।

মঙ্গলবার আনোয়ারের সঙ্গে রাজার সাক্ষাৎ নিয়ে প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন কোনও মন্তব্য করেননি। বিষয়টি তিনি রাজার বিচার-বিবেচনারই ওপর ছেড়ে দিয়েছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন।

মালয়েশিয়ায় গত ফেব্রুয়ারিতে সপ্তাহব্যাপী রাজনৈতিক টানাপোড়েনের মধ্যে পদত্যাগ করেন তৎকালীন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

এরপর রাজার পছন্দে প্রধানমন্ত্রী হয়েছিলেন মুহিদ্দিন ইয়াসিন। তিনি প্রধানমন্ত্রী হওয়ার কারণে মাহাথিরের পর আনোয়ার ইব্রাহিমের ক্ষমতায় আসার সুযোগ হাতছাড়া হয়।