ব্রেক্সিট চুক্তি: যুক্তরাজ্যের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিচ্ছে ইইউ

ব্রেক্সিট চুক্তি ভঙ্গের পরিকল্পনা বাদ না দেওয়ায় যুক্তরাজ্যের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরুর ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

>>রয়টার্স
Published : 1 Oct 2020, 05:03 PM
Updated : 1 Oct 2020, 05:03 PM

যুক্তরাজ্য ব্রেক্সিট চুক্তির শর্ত ভেঙে আইন প্রণয়নের উদ্যোগ নিলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুমকি ইইউ আগেই দিয়ে রেখেছিল এবং এ পরিকল্পনা থেকে সরে আসার জন্য সময়সীমাও বেঁধে দিয়েছিল।

বুধবার সেই সময়সীমা পার হয়েছে। এরপরই ইইউ কমিশন ব্রিটিশ সরকারকে আনুষ্ঠানিকভাবে আইনি নোটিশ পাঠানো হয়েছে বলে জানিয়েছে।

এই নোটিশের ফলে শীর্ষ ইইউ আদালত ‘ইউরোপীয়ান কোর্ট অব জাস্টিস’- এ মামলার মুখে পড়বে যুক্তরাজ্য। নোটিশের জবাব দেওয়ার জন্য যুক্তরাজ্য সময় পাবে ৩০ দিন। ব্রিটিশ সরকার ইইউ নোটিশের জবাব দেবে বলে জানিয়েছে।

তবে আইনি প্রক্রিয়া সম্পন্ন হতে কয়েক মাস সময় লেগে যেতে পারে। এতে করে দুই পক্ষ তাদের বিরোধ নিষ্পত্তির সুযোগ পেতে পারে বলেও মনে করা হচ্ছে- যদি দু’পক্ষ বাণিজ্য চুক্তি নিয়ে বৃহত্তর ব্রেক্সিট আলোচনায় চুক্তিতে পৌঁছাতে সক্ষম হয়।

ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তির আলোচনায় ইইউ’র সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়েই যুক্তরাজ্য সরকার ইউরোপীয় ইউনিয়নের হুমকি মোকাবেলায় ব্রেক্সিট চুক্তির শর্ত ভেঙে আইন প্রণয়ন পরিকল্পনা ‘ইন্টারনাল মার্কেট বিল’ নিয়ে এগিয়েছে।

এ আইনের ফলে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সরকার ব্রেক্সিট চুক্তির কিছু অংশ বাতিল করার ক্ষমতা পাবে। ইইউ এর মামলার হুমকির মুখেও যুক্তরাজ্যের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্স মঙ্গলবার বিতর্কিত এই ইন্টারনাল মার্কেট বিল ৩৪০-২৫৬ ভোটে অনুমোদন করেছে।

ফলে বিলটি এখন ব্তির্কের জন্য ব্রিটিশ পার্লামেন্টের উচ্চকক্ষ হাউজ অব লর্ডসে ওঠার পট প্রস্তুত হয়েছে। সেখানে ডিসেম্বরের শুরু পর্যন্ত বিলটি নিয়ে বিতর্ক চলবে বলে মনে করা হচ্ছে।

এই বিলের উদ্দেশ্য হচ্ছে, ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) পক্রিয়া পুরোপুরি শেষ হয়ে যাওয়ার পর উত্তর আয়ারল্যান্ড এবং যুক্তরাজ্যের বাদবাকী অংশের মধ্যে অবাধ বাণিজ্য সুরক্ষিত রাখা।

ইইউ’র সঙ্গে যুক্তরাজ্যের ভবিষ্যৎ বাণিজ্য চুক্তির আলোচনা ভেঙে পড়লেও এই বিল তাদেরকে সুরক্ষা দেবে, বলছে ব্রিটিশ সরকার। তবে ইইউ একে ব্রেক্সিট চুক্তির মারাত্মক লঙ্ঘন হিসাবেই দেখছে, আর একারণেই তারা মামলা করার হুমকি দিয়েছে।