১০ লাখ মৃত্যু দুঃখজনক মাইলফলক: ডব্লিউএইচও

করোনাভাইরাস মহামারীতে বিশ্বের ১০ লাখ মানুষের মৃত্যুকে একটি ‘দুঃখজনক মাইলফলক’ বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

>>রয়টার্স
Published : 29 Sept 2020, 12:39 PM
Updated : 29 Sept 2020, 12:47 PM

বিভিন্ন দেশে ফের সংক্রমণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে মৃত্যুর সংখ্যা বাড়ার মধ্যে মঙ্গলবার কোভিড-১৯ এ বিশ্বজুড়ে মৃত্যু ১০ লাখ ছাড়িয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত অনেক রোগীই ভয়ঙ্কর কষ্টের মধ্য দিয়ে একাকী মৃত্যুবরণ করেছে। অনেক পরিবারই মৃতদেরকে শেষ বিদায়ও জানাতে পারেনি।

জেনেভায় মঙ্গলবার এক জাতিসংঘ ব্রিফিংয়ে ডব্লিউএইচও’র মুখপাত্র মার্গারেট হ্যারিস এই যন্ত্রণার কথা উল্লেখ করে বলেছেন, “এত বেশি মানুষের প্রাণহানি হল, এতগুলো মানুষ শেষ বিদায় বলার সুযোগ পেল না। বহু মানুষ যারা একা একা থেকে মারা গেল … তাদেরকে ভয়ংকর কঠিন অবস্থার মধ্যে একাকী মৃত্যুবরণ করতে হল।”

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান থেকে করোনাভাইরাস বিশ্বময় ছড়িয়ে পড়ার প্রায় ১০ মাসের মধ্যে এ ভাইরাসজনিত মহামারীতে মৃত্যুর সংখ্যা আরেকটি মর্মান্তিক মাইলফলক ছাড়িয়ে গেল।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসও বিশ্বের মৃত্যুর সামগ্রিক এ চিত্রকে ‘মন-অসাড়’ করে দেওয়া এবং ‘পীড়াদায়ক মাইলফলক’ বলে অভিহিত করেছেন।

তিনি বলেন, “তারা কারও বাবা ও মা ছিল, কারও স্ত্রী ও স্বামী ছিল, ভাই ও বোন, বন্ধু ও সহকর্মী ছিল। রোগটির নিষ্ঠুরতার কারণে বেদনা বহুগুণ বেড়ে গেছে,” বলেছেন গুতেরেস। 

তিনি আরও বলেন, ‘ভাইরাসের বিস্তার, চাকরি খোয়ানো, শিক্ষা ব্যাহত হওয়াসহ জীবনের বিপর্যয়কর অবস্থা শেষ হওয়ার লক্ষণ দেখা যাচ্ছে না। আমরা এ চ্যালেঞ্জ জয় করতে পারব।

“তবে আমাদেরকে ভুল থেকে শিক্ষা নিতে হবে। দায়িত্বশীল নেতৃত্ব, বিজ্ঞান, সহযোগিতার মতো বিষয়গুলো এক্ষেত্রে গুরুত্বপূর্ণ।”

মানুষকে সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি মাস্ক পরা ও হাত ধোয়ার মতো বিধিগুলো মেনে চলার আহ্বান জানিয়েছেন গুতেরেস।