সংক্রমণ বাড়ছে, ‘ভাল অবস্থায় নেই যুক্তরাষ্ট্র’ : ফাউচি

যুক্তরাষ্ট্রে দৈনিক গড়ে ৪০ হাজার মানুষের করোনাভাইরাস শনাক্ত হতে থাকায় শীর্ষ মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড.অ্যান্থনি ফাউচি বলেছেন, “দেশ এ মুহূর্তে ভাল অবস্থায় নেই।”

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2020, 03:51 PM
Updated : 28 Sept 2020, 03:51 PM

শীতের আগমনীর এ সময়ে সংক্রমণের এই ঊর্ধ্বগতি কাম্য নয় এবং এটি খুবই উদ্বেগের বিষয় বলে তিনি সতর্ক করেছেন।

বিবিসি জানায়, এবিসি নিউজের ‘গুড মর্নিং আমেরিকা’ শো’তে ফাউচি বলেছেন, আমরা শরৎ এবং শীতের দিকে এগুচ্ছি, যুক্তরাষ্ট্রের আবহাওয়া ঠান্ডা হচ্ছে। এই সময়ে কমিউনিটি পর্যায়ে ভাইরাস সংক্রমণ এমন কম পর্যায়ে থাকা উচিত যাতে তা নিয়ন্ত্রণে রাখা যায়।

গত অগাস্টে ফাউচি বলেছিলেন, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারীকে কিছুটা নিয়ন্ত্রণে রাখতে গেলে দৈনিক ভাইরাস সংক্রমণ ১০ হাজারে নামিয়ে আনা প্রয়োজন।

গুড মর্নিং আমেরিকা শো-তে সোমবার ফাউচি বলেন, “দেশের কিছু অঞ্চলে নিশ্চিতভাবেই করোনাভাইরাস পরিস্থিতি ভাল। কিন্তু… কিছু রাজ্যে করোনাভাইরাস সংক্রমণ ঊর্ধ্বমুখী। আবার কিছু রাজ্যে হাসপাতালে রোগীর সংখ্যা বেড়েছে। ঈশ্বর না করুন, আমরা হয়ত এই রাজ্যগুলোতে মৃতের সংখ্যা আরও বেড়ে যেতে দেখব।”

গত সপ্তাহ শেষে ফ্লোরিডা রাজ্যের সৈকত, বার এবং রেস্টুরেন্টগুলোতে দেখা গিয়েছিল উপচে পড়া মানুষের ভিড়। রাজ্য গভর্নর করোনাভাইরাসে জারি থাকা বিধিনিষেধ শিথিলের কয়েক দিনের মাথায়ই দেখা যায় এই পরিস্থিতি।

ড. ফাউচি ফ্লোরিডায় বিধিনিষেধ শিথিলের পদক্ষেপ এবং মাস্ক না পরেই বিভিন্ন জায়গায় মানুষজনের এই সমাগম উদ্বেগজনক বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, তাদেরকে খুবই সতর্ক হতে হবে।

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনাভাইরাস শনাক্তের সংখ্যা ৭০ লাখ ছাড়িয়ে গেছে এবং মৃতের সংখ্যা ২ লাখ পেরিয়েছে।