ফ্রান্সে শার্লি এবদুর পুরনো অফিসের কাছে ছুরি হামলা

ফ্রান্সের রম্য ম্যাগাজিন শার্লি এবদুর পুরনো কার্যালয়ের কাছে দুই সাংবাদিক ছুরিকাহত হওয়ার পর সন্ত্রাসবিরোধী পুলিশ তদন্ত শুরু করেছে।

>>রয়টার্স
Published : 25 Sept 2020, 04:58 PM
Updated : 25 Sept 2020, 04:59 PM

শুক্রবারের এই হামলার ঘটনায় হমলাকারীকে গ্রেপ্তার করা হয়েছে এবং দ্বিতীয় আরেকজনকেও কাস্টডিতে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

ইউরোপ ১ রেডিও-কে এক প্রত্যক্ষদর্শী বলেন, “আমি অফিসে ছিলাম। হঠাৎ রাস্তায় চিকৎকার শুনতে পাই। জানালা দিয়ে বাইরে তাকিয়ে একজন নারীকে রাস্তায় পড়ে থাকতে দেখি। তার মুখে আঘাত ছিল, সম্ভবত ছুরির।”

কাজের বিরতিতে থাকার সময় দুইজন হামলায় আহত হন। তবে তাদের অবস্থা আশঙ্কাজনক নয় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

বিতর্কিত কার্টুন ছাপার জেরে ২০১৫ সালের ৭ জানুয়ারি প্যারিসে শার্লি এবদু কার্যালয়ে ঢুকে গুলি চালিয়ে ১২ জনকে হত্যা করে উগ্রপন্থি মুসলিম দুই ভাই।মারা গিয়েছিল ফ্রান্সের বিশিষ্ট কার্টুনিস্ট-সহ ১২ জন।

ওই হামলার পর শার্লি এবদুর কার্যালয় স্থানান্তর করা হয়। তবে নতুন ঠিকানা প্রকাশ করা হয়নি। সম্প্রতি ২০১৫ সালের সেই হামলায় জড়িত অভিযোগে ১৪ জনের শুনানি শুরু হচ্ছে প্যারিসের আদালতে। এমন একটি সময়েই পত্রিকাটির পুরোনো অফিসের কাছে এই ছুরি হামলা হল।

ইউরোপ ১ রেডিও পুলিশ কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বলেছে, হামলাকারী সন্দেহে যাকে গ্রেপ্তার করা হয়েছে তার বয়স ১৮। সে একজন পাকিস্তানি এবং নিরাপত্তা কর্মকর্তারা তাকে চেনেন।

ঘটনাস্থলে একটি ছুরি পাওয়া গেছে বলে জানিয়েছেন এক পুলিশ কর্মকর্তা। একটি মাংস কাটার চাপাতিও ঘটনাস্থলে পাওয়ার কথা জানিয়েছেন আরেক পুলিশ কর্মকর্তা।