করোনাভাইরাস: ব্রাজিলে সাম্বা নাচের উৎসব স্থগিত

করোনাভাইরাস মহামারীর কারণে রিও ডি জেনিরোর বিখ্যাত ‘কার্নিভাল প্যারেড’ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। আগামী বছর ফেব্রুয়ারিতে এ উৎসব হওয়ার কথা ছিল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2020, 06:48 AM
Updated : 25 Sept 2020, 06:48 AM

প্রতি বছর সারা বিশ্ব থেকে লাখ লাখ পর্যটক ব্রাজিলের সবচেয়ে বিখ্যাত এ কার্নিভালে যোগ দিতে রিও ডি জেনিরো যান। সেখানকার সাম্বা স্কুলগুলো এ উৎসবের আয়োজন করে।

কিন্তু মহামারীর কারণে এবারের কার্নিভাল আয়োজন অনির্দিষ্টকালের জন্য স্থগিতের ঘোষণা করেছেন আয়োজকরা। বৃহস্পতিবার আয়োজকরা তাদের এ সিদ্ধান্তের কথা জানান বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে কোভিড-১৯ মহামারী ‍মারাত্মক প্রাণঘাতী রূপে ছড়িয়ে পড়েছে। রোগ শনাক্তের দিক দিয়ে তালিকায় তিন নম্বরে থাকা ব্রাজিল এ রোগে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু দেখেছে। সেখানে এই ভাইরাস প্রায় এক লাখ ৪০ হাজার মানুষের প্রাণ কেড়ে নিয়েছে।

সাম্বা লিগ লিয়েসা-র প্রেসিডেন্ট জর্জি কাস্তানহেইরা বলেন, ফেব্রুয়ারিতে কার্নিভাল আয়োজন বা তার প্রস্তুতি নেওয়ার মত যথেষ্ট নিশ্চয়তা স্কুলগুলোর কাছে নেই।

‘‘আমরা বিকল্প কিছুর কথা ভাবছি, যখন রিও ডি জেনিরো উৎসব আয়োজনের মত নিরাপদ হবে তখন আমরা কিছু করতে চাই। কিন্তু এখন একটি তারিখ নির্ধারণের মত যথেষ্ট নিশ্চিত আমরা হতে পারছি না।”

লিয়েসার এই ঘোষণা তাদের তালিকাভূক্ত সাম্বা স্কুলগুলোর জন্য প্রযোজ্য। কিন্তু কার্নিভালে তালিকার বাইরে থাকা অনেক সাম্বা দল বা কেউ কেউ ব্যক্তিগতভাব উৎসবে যোগ দেয়। তারা এবছর উৎসব করবে কিনা বা তাদের উৎসব আয়োজনের অনুমতি দেওয়া হবে কিনা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি বলে জানায় বিবিসি।

রিও কার্নিভাল স্থগিতের ঘোষণা আসার আগেই সাও পাওলো কার্নিভাল প্যারেড আট মাসের জন্য স্থগিতের ঘোষণা দেওয়া হয়েছে।

ব্রাজিলের জিডিপিতে পর্যটন খাতের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। আর দেশটিতে পর্যটক আকর্ষণের অন্যতম এইসব কার্নিভাল প্যারেড। অনেক পরিবার কার্নিভালের উপর নির্ভর করেই তাদের জীবিকা নির্বাহ করে। কার্নিভাল আয়োজন না হলে ওই সব পরিবারগুলোর আয় সম্পূর্ণ বন্ধ হয়ে যাবে।