জাতীয় নির্বাচন নভেম্বরেই: মিয়ানমার সরকার

করোনাভাইরাস মহামারীর কারণে বিরোধী দল থেকে জাতীয় নির্বাচন স্থগিতের প্রস্তাব দেওয়া হলেও মিয়ানমার সরকার তাতে সাড়া দেয়নি।

>>রয়টার্স
Published : 22 Sept 2020, 01:41 PM
Updated : 22 Sept 2020, 01:41 PM

বরং সরকার আগামী নভেম্বরেই জাতীয় নির্বাচন আয়োজনের পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। ৮ নভেম্বর মিয়ানমারের জাতীয় নির্বাচনে ভোটগ্রহণের কথা রয়েছে।

গত মার্চে প্রথম কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্তের পর মিয়ানমার সরকার বেশ সফলভাবেই এ ভাইরাসের বিস্তার রুখে দিতে পেরেছিল।

গত অগাস্টে সেখানে নতুন করে ভাইরাস সংক্রমণ দেখা দেওয়ার আগে বেশ কয়েক সপ্তাহ স্থানীয়ভাবে কোনো রোগী শনাক্ত হয়নি।

অগাস্টে পশ্চিমের রাখাইন রাজ্যে প্রথম আবার কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্ত হয় এবং সেখান থেকে তা পুরো দেশে ছড়িয়ে পড়ে।

রোববার দেশটিতে নতুন করে আরো ৬৭১ জনের দেহে এ ভাইরাস শনাক্ত হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৫,৫৪১ জন এবং মোট মৃত্যু ৯২।

প্রায় অর্ধ শতাব্দীর সেনাশাসনের অবসান ঘটিয়ে ২০১৫ সালে বিপুল ভোটে জয়লাভ করে মিয়ানমারের ক্ষমতায় আসে শান্তিতে নোবেল জয়ী অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। নতুন করে গণতন্ত্রের পথে যাত্রা শুরু হয় মিয়ানমারের।

বিশেষজ্ঞরা মনে করছেন, মিয়ানমারে গণতন্ত্র আসলেই কতটা বিস্তারলাভ করেছে তার পরীক্ষা হতে যাচ্ছে ৮ নভেম্বরের এই নির্বাচন।

তবে করোনাভাইরাস মহামারীর মধ্যে ভোট আয়োজন নিয়ে দ্বিমতও তৈরি হয়েছে।

গত সপ্তাহে মিয়ানমারের ২৪টি দল নভেম্বরে ভোট আয়োজন কতটা যুক্তিসঙ্গত হবে তা পুনরায় ভেবে দেখার ‍অনুরোধ জানিয়ে নির্বাচন কমিশনে একটি চিঠি পাঠিয়েছে।

চিঠি পাঠানো দলগুলোর মধ্যে সেনাবাহিনী সমর্থিত বিরোধীদল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টিও রয়েছে।

দলটির মুখপাত্র নানদার হ্লা মাইন্ত বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘‘জনগণের স্বার্থকে গুরুত্বের সঙ্গে দেখা দল হিসেবে আমরা নির্বাচন কমিশনকে ভোটের তারিখ পরিবর্তন করার পরামর্শ দিয়েছি।”

মহামারীর কারণে দলগুলো ঠিকমত নির্বাচনী প্রচারও চালাতে পারছে না। সামাজিক যোগাযোগ মাধ্যমের উপর নির্ভর করেই এবার তারা নির্বাচনী প্রচার চালাচ্ছে।

মিয়ানমারের বাণিজ্যিক রাজধানী ইয়াংগনে করোনাভাইরাস সংক্রমণ উদ্বেগজনক হারে ছড়িয়ে পড়ায় সোমবার থেকে সেখানে লকডাউন জারি করা হয়েছে। ফলে নগরীতে সব ধরনের নির্বাচনী প্রচার থেমে গেছে। সেখানকার বাসিন্দারা বাড়ি থেকে কাজ করছেন।

তবে মহামারী পরিস্থিতি খারাপ হতে শুরু করলেও নির্বাচন যথাসময়ে হবে বলে জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন।

গত রোববার অনলাইনে এক সংবাদ সম্মেলনে জ্যেষ্ঠ নির্বাচনী কর্মকর্তা মাইন্ত নাইং বলেন, ‘‘কোভিড-১৯ এর কারণে নির্বাচন স্থগিতের কোনও পরিকল্পনা আমাদের নেই।

ভিড় এড়াতে এবার ভোটকেন্দ্রের সংখ্যা বাড়িয়ে ৪০ থেকে ৫০ হাজার করা হবে বলেও জানান তিনি। এছাড়া, ভোট গ্রহণের দায়িত্বে থাকা কর্মীরা পূর্ণ সুরক্ষা পোশাক পরবেন। ভোটারদেরও ভোটকেন্দ্রে ঢোকার আগে হাত ধুয়ে নিতে হবে।

‘‘আমরা পরিস্থিতি বুঝে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করব। এখানে উদ্বেগের কিছু নেই।”

মহামারী নিয়ে যে পূর্বাভাস দেওয়া হয়েছে ভোটের কারণে তাতে কোনও পরিবর্তন হবে না বলেই বিশ্বাস ক্ষমতাসীন দল এনএলডি-র নেতা মোনিয়া অং শিনের। তিনি বলেন, ‘‘এখন বরং বিপদের মুখোমুখি হওয়াই ভাল।”