যুক্তরাষ্ট্রের ঘাঁটিতে ডামি হামলার ভিডিও প্রকাশ চীনা বিমানবাহিনীর

চীনের বিমানবাহিনী একটি ভিডিও প্রকাশ করেছে। তাতে দেখা গেছে,পারমাণবিক-ক্ষমতা সম্পন্ন চীনের এইচ-৬ বোমারু বিমান যুক্তরাষ্ট্রের একটি ঘাঁটিতে হামলা চালাচ্ছে।

>>রয়টার্স
Published : 21 Sept 2020, 04:09 PM
Updated : 21 Sept 2020, 06:30 PM

ঘাঁটিটি প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামে অবস্থিত যুক্তরাষ্ট্রের অ্যান্ডারসন বিমানবাহিনীর ঘাঁটি বলেই মনে হয়েছে ভিডিওতে।

তাইওয়ানকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের সঙ্গে আঞ্চলিক উত্তেজনা বাড়ার মধ্যে চীনের এ ভিডিও প্রকাশ পেল। শনিবার ভিডিওটি চীনের ‘পিপলস লিবারেশন আর্মি’র বিমানবাহিনীর ওয়েইবো অ্যাকাউন্টে প্রকাশ করা হয়।

এদিনটি ছিল তাইওয়ান প্রণালীতে চীনের সামরিক মহড়ার দ্বিতীয় দিন। যুক্তরাষ্ট্রের এক ঊর্ধ্বতন কর্মকর্তার তাইওয়ান সফরকে ঘিরে ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটাতেই চীন এই মহড়া চালাচ্ছে।

গুয়ামে বিমাঘাঁটিসহ যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ কিছু সামরিক স্থাপনা আছে। একে যুক্তরাষ্ট্রের সামরিক শক্তির একটি প্রধান কেন্দ্র হিসাবে দেখা হয়। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যে কোনো সংঘাতের জবাব দেওয়ার জন্য গুয়ামের এই স্থাপনাগুলো গুরুত্বপূর্ণ।

চীনের বিমানবাহিনীর বানানো নকল হামলার ২ মিনিট ১৫ সেকেন্ডের ভিডিওটিতে হলিউড সিনেমার ট্রেলারের মতো নাটকীয় বাজনার সঙ্গে সঙ্গে দেখানো হয়, এইচ-৬ বিমান একটি মরুভূমির ঘাঁটি থেকে উপরে উঠছে। 

তারপর অর্ধেক পথ পেরোতেই এক পাইলট বোতাম টিপে সমুদ্রের ধারের কোনও একটি রানওয়েতে ক্ষেপণাস্ত্র ছুড়ে দেন। ভিডিওটি’র টাইটেল দেওয়া হয়েছে, “দ্য গড অব ওয়ার এইচ-৬কে আক্রমণ শানাচ্ছে।”

ছুড়ে দেওয়া ক্ষেপণাস্ত্র রানওয়েতে পড়ে। একটি স্যাটেলাইট চিত্রে তা দেখানো হয়। ছবিতে রানওয়েটি অবিকল অ্যান্ডারসন ঘাঁটির মতোই মনে হয়েছে। বিমান থেকে তোলা ক্ষেপণাস্ত্র আছড়ে পড়ে বিস্ফোরিত হওয়ার দৃশ্য দেখানোর পাশাপাশি ভিডিওটিতে দেখানো হয় মাটিও প্রকম্পিত হচ্ছে। আর এই কাঁপুনির সঙ্গে সঙ্গে বন্ধ করা হয় বাজনাও।

ভিডিওটি প্রকাশ করে সংক্ষিপ্ত এক বর্ণনায় চীনের বিমানবাহিনী লিখেছে, “আমরা মাতৃভূমির আকাশ নিরাপত্তারক্ষী, আমাদের মাতৃভূমির আকাশ সুরক্ষিত রাখার আত্মবিশ্বাস এবং ক্ষমতা দুইই আছে।”

চীনের প্রতিরক্ষামন্ত্রণালয় কিংবা যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কমান্ড কেউই এই ভিডিও’র ব্যাপারে তাৎক্ষণিক কোনও প্রতিক্রিয়া জানায়নি।

সিঙ্গাপুরের ‘ইন্সটিটিউট অব ডিফেন্স এন্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ’ এর গবেষক কলিন কোহ বলেছেন, চীনের বাড়তে থাকা শক্তিমত্তার বহিঃপ্রকাশ ঘটানোই এই ভিডিও’র উদ্দেশ্য।

তাছাড়া কলিনের মতে, তাইওয়ান হোক কিংবা দক্ষিণ চীন সাগর- যে কোনও কিছু নিয়েই আঞ্চলিক সংঘাত সৃষ্টি হলে সেক্ষেত্রে গুয়ামের মতো ঘাঁটি চীনের হামলার হুমকির মুখে পড়তে পারে- এ ব্যাপারে যুক্তরাষ্ট্রকে সতর্কও করছে এই ভিডিও।