ছয় মাস পর খুলেছে তাজ মহল

ভারতে করোনাভাইরাস মহামারীর কারণে ছয় মাস বন্ধ থাকার পর সীমিত সংখ্যক দর্শণার্থীর জন্য খুলে দেওয়া হয়েছে তাজ মহলের দ্বার।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2020, 03:40 PM
Updated : 21 Sept 2020, 03:40 PM

বিবিসি জানায়, সোমবার থেকে দর্শণার্থীদের জন্য তাজ মহল খুলে দেওয়া হয়। এই প্রথম এত দীর্ঘ সময় বন্ধ ছিল তাজ মহল।

সারা বিশ্ব থেকে প্রতিদিন হাজারো মানুষ পৃথিবীর সপ্তম আশ্চর্যর একটি তাজ মহল দেখতে ভারতের রাজধানী দিল্লির আগ্রায় যায়।

দর্শক সংখ্যা স্বাভাবিকের চেয়ে কম:

সোমবার থেকে আবারও দর্শণার্থীদের জন্য তাজ মহলের দ্বার খুলে দেওয়া হলেও সেখানে ভ্রমণের বেশ কিছু নিয়ম চালু করা হয়েছে। এদিন দর্শক সংখ্যা স্বাভাবিকের চেয়ে অনেক কম দেখা গেছে।

প্রবেশ দ্বারে কড়াকড়ি:

তাজ মহলের প্রবেশ দ্বারে দর্শণার্থীদের শরীরের তাপমাত্রা মাপার ব্যবস্থা রাখা হয়েছে। তাপমাত্রা সন্তোষজনক হলে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। মূল ভবনে প্রবেশের আগে দর্শণার্থীদের হাত ও শরীর জীবাণুমুক্ত করার ব্যবস্থাও আছে। এছাড়া, দর্শণার্থীরা যেন শারীরিক দূরত্ব বজায় রাখতে পারেন তাই ভেতরে গোল চিহ্ন আঁকা হয়েছে।

প্রতিদিন পাঁচ হাজারের বেশি দর্শক নয়:

এখন থেকে প্রতিদিন দুই শিফ্টে আড়াই হাজার করে মোট পাঁচ হাজার দর্শণার্থী তাজ মহলে প্রবেশের সুযোগ পাবেন। মহামারীর আগে প্রতিদিন গড়ে প্রায় ৭০ হাজার মানুষ তাজ মহল দেখতে যেতেন।

অনলাইনে টিকেট:

টিকেট কাটতে হবে অনলাইনে। টিকেট কাউন্টারগুলো বন্ধ থাকায় আগে থেকে অনলাইনে টিকেট না কেটে গেলে ঢোকা যাবে না।

গ্রুপ ছবি তোলা নিষেধ:

তাজ মহল ভ্রমণের স্মৃতি ধরে রাখতে দর্শণার্থীরা নানা পোজে ছবি তোলেন। আছে ছবি তোলার নানা ব্যবস্থাও। তবে আপাতত একাই ছবি তুলতে হবে, সেল্ফিও তোলা যাবে। কিন্তু দলেবেঁধে ছবি তোলা নিষেধ।

বন্যার কারণে বন্ধ হয়েছিল:

সর্বশেষ ১৯৭৮ সালে আগ্রায় ভয়াবহ বন্যা দেখা দিলে তাজ মহল কয়েকদিন বন্ধ রাখা হয়েছিল। তারও আগে ১৯৭১ সালে পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় কয়েকদিন এই স্থাপনাটি বন্ধ ছিল।

‘ঠিক তাজ মনে হচ্ছে না’

স্থানীয় এক সাংবাদিক বিবিসি’কে বলেন, ‘‘মনে হচ্ছে না তাজ মহলে আছি। কোনও ভিড় নেই, হুড়োহুড়ি নেই। আমার মনে হয় দেশে করোনাভাইরাস সংক্রমণ না কমলে আগের মত মানুষ আবার তাজ মহল দেখতে আসবে।”