কোভিড-১৯: যুক্তরাষ্ট্রে মৃত্যু ২ লাখ ছুঁইছুঁই

দেশজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মহামারীতে যুক্তরাষ্ট্রে মৃত্যু দুই লাখ ছুঁইছুঁই করছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2020, 11:30 AM
Updated : 21 Sept 2020, 11:30 AM

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী সোমবার যুক্তরাষ্ট্রে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ৬৮ লাখ ১১ হাজার ৬৯৪ জন ও মৃতের সংখ্যা ১ লাখ ৯৯ হাজার ৫১২ জনে দাঁড়িয়েছে। 

সংক্রমণে বিশ্বের দ্বিতীয় স্থানে থাকা ভারতে কোভিড-১৯ এ যত লোকের মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা তার দ্বিগুণেরও বেশি।

রয়টার্সের টালি অনুযায়ী, সাপ্তাহিক গড়ভিত্তিতে যুক্তরাষ্ট্রে এখন প্রতিদিন করোনাভাইরাসে প্রায় ৮০০ জনের মৃত্যু হচ্ছে। ১৫ এপ্রিলে দেশটিতে সর্বোচ্চ ২ হাজার ৮০৬ জনের মৃত্যু হয়েছিল, এখন মৃত্যুর সংখ্যা ওই পর্যায় থেকে অনেক নেমে এসেছে।

মহামারীর প্রথমদিকের মাসগুলোতে করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে সর্বাধিক ২ লাখ লোকের মৃত্যু হতে পারে বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু এখন মৃত্যুর সংখ্যা কোথায় গিয়ে ঠেকবে তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশনের (সিডিসি) অনুমান, ১০ অক্টোবর নাগাদ দেশটিতে মৃত্যুর সংখ্যা ২ লাখ ১৮ হাজারে দাঁড়াবে।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের হেলথ ইনস্টিটিউটের পূর্বাভাসে বলা হয়েছে, চলতি বছরের শেষ নাগাদ যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ৩ লাখ ৭৮ হাজারে পৌঁছে যাবে আর ডিসেম্বরে দৈনিক মৃত্যুর সংখ্যা বেড়ে ৩ হাজার ছুঁইছুঁই করবে।  

করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে যাদের মৃত্যু হয়েছে তাদের মধ্যে ৭০ শতাংশেরও বেশির বয়স ৬৫ বছরের উপরে বলে সিডিসি জানিয়েছে। 

মারাত্মক সংক্রামক এ রোগকে প্রথমে পাত্তা না দেওয়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প দেশের নির্বাচন পূর্ববর্তী পরিস্থিতিতে অস্বস্তিকর অবস্থায় পড়েছেন। প্রথমে কোভিড-১৯ রোগটিকে কম গুরুত্ব দিয়েছেন এটি স্বীকার করে ট্রাম্প দাবি করেছেন, ‘আতঙ্ক তৈরি হোক’ তা চাননি তিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র ছয় সপ্তাহ আগে দেশটির প্রত্যেকটি জাতীয় জরিপে ট্রাম্প ডেমোক্র্যাটিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেন থেকে পিছিয়ে আছেন আর দোদুল্যমান রাজ্যগুলোতে প্রায় সমান-সমান অবস্থানে আছেন। মহামারী মোকাবেলায় ট্রাম্পের ভূমিকা ও পরবর্তীতে অর্থনৈতিক মন্দার জন্য অনেক ভোটারের কাছেই তার ভাবমূর্তি ম্লান হয়ে গেছে।