করোনাভাইরাস: অস্ট্রেলিয়ায় জুনের পর সবচেয়ে কম সংক্রমণ

অস্ট্রেলিয়ায় কমে আসতে শুরু করেছে করোনাভাইরাস সংক্রমণ। তিন মাসের মধ্যে দৈনিক ভাইরাস সংক্রমণ সর্বনিম্নে নেমে এসেছে। নতুন শনাক্ত হয়েছে মাত্র ১৮ জন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2020, 04:36 PM
Updated : 20 Sept 2020, 04:36 PM

গত ২৩ জুনের পর অস্ট্রেলিয়ায় ভাইরাস শনাক্ত হওয়া রোগীর সংখ্যা এটিই সবচেয়ে কম বলে জানিয়েছে বিবিসি।

অস্ট্রেলিয়ার জনবহুল যে রাজ্য ভিক্টোরিয়ায় করোনাভাইরাস সংক্রমণ উদ্বেকজনকহারে বাড়ছিল- সে রাজ্যেই রোববার সকালে নতুন রোগী শনাক্ত হয়েছে ১৪ জন। আগের দিনই যে সংখ্যা ছিল ২১।

অন্যদিকে, নিউ সাউথ ওয়েলস এবং কুইসল্যান্ড উভয় রাজ্যেই দুইজন করে নতুন রোগী শনাক্ত হয়েছে। বাদবাকী অন্যান্য রাজ্যগুলো নতুন কোনও রোগী শনাক্ত হওয়ার খবর দেয়নি।

তাছাড়া, ভিক্টোরিয়া ছাড়া কোনও রাজ্যেই শনাক্ত রোগীর সংখ্যা এক অঙ্কের বেশি দেখা যায়নি কিংবা কয়েক সপ্তাহ ধরে সংক্রমণও বাড়েনি।

সংক্রমণের এই নিম্নহার খুবই ইতিবাচক বলে বর্ণনা করেছেন ভিক্টোরিয়ার প্রধানমন্ত্রী ডেনিয়েল এন্ড্রুস। কারণ, অস্ট্রেলিয়ায় মোট ২৬,৯০০ জন শনাক্ত রোগীর ৭৫ শতাংশ এবং মারা যাওয়া ৮৪৯ জনের ৯০ শতাংশই এ রাজ্যের।

ভাইরাসের বিস্তার ঠেকাতে গত জুলাই থেকেই লকডাউনে আছে ভিক্টোরিয়া। রাজ্যের রাজধানী মেলবোর্নে জারি রয়েছে অন্যান্য জায়গার তুলনায় আরও কঠোর কড়াকড়ি। এর মধ্যে আছে কারফিউ এবং ঘরে থাকার নির্দেশ।

ফলে শহরটিতে লকডাউন বিরোধী বিক্ষোভও এখন প্রায়ই দেখা যাচ্ছে। রোববারও শহরটিতে বিক্ষোভ হয়েছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।