কোভিড-১৯: ভারতে পার্লামেন্ট অধিবেশন সংক্ষিপ্ত হতে পারে

ভারতে এবারের পার্লামেন্ট অধিবেশন শুরু হওয়ার পর এক সপ্তাহ পার হয়নি। এরই মধ্যে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন অন্তত ৩০ এমপি। ফলে নির্দিষ্ট সময়ের আগেই অধিবেশন শেষ করে দেওয়া হতে পারে বলে জানান দুই কর্মকর্তা।

>>রয়টার্স
Published : 19 Sept 2020, 09:45 AM
Updated : 19 Sept 2020, 09:45 AM

সারা বিশ্বের মধ্যে ভারতেই এখন সবচেয়ে বেশি করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হচ্ছে। সেখানে গত দুই সপ্তাহ ধরে প্রায় প্রতিদিনই লাখ খানেক নতুন রোগী শনাক্ত হচ্ছে। দেশটি অনেক আগেই মোট শনাক্ত রোগীর তালিকায় ব্রাজিলকে অতিক্রম করে দুই নম্বরে উঠে গেছে। তাদের উপরে আছে একমাত্র যুক্তরাষ্ট্র।

গত ২৪ ঘণ্টায় ভারতে ৯৩ হাজার ৩৩৭ জন নতুন রোগী শনাক্ত হয়। এদিন মারা যায় ১,২৪৭ জন; মোট মৃত্যু ৮৫ হাজার ৬১৯।

করোনাভাইরাস মহামারীর কারণে গত প্রায় ছয়মাস ধরে ভারতে পার্লামেন্ট অধিবেশন বসেনি। মহামারী শুরু পর গত ১৪ সেপ্টেম্বর প্রথমবার পার্লামেন্ট অধিবেশন শুরু হয়, যা আগামী ১ অক্টোবর পর্যন্ত চলার কথা।

কিন্তু এখন যেভাবে এমপিদের মধ্যে ভাইরাসের সংক্রমণ ঘটছে তাতে হয়তো এক সপ্তাহ আগেই অধিবেশন শেষ করে দেওয়া হতে পারে বলে জানান এ বিষয়ে সংশ্লিষ্ট দুই কর্মকর্তা।

মহামারীর মধ্যে অধিবেশন শুরু হওয়ায় সংক্রমণের বিস্তার আটকাতে এমপিদের প্রতিদিন কোভিড-১৯ পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। শনিবার থেকে পার্লামেন্টে খবর সংগ্রহ করতে আসা সাংবাদিকদের জন্যও প্রতিদিন কোভিড-১৯ পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে।

এখন পর্যন্ত আক্রান্ত আইনপ্রণেতাদের মধ্যে নরেন্দ্র মোদীর মন্ত্রিসভার সদস্য নিতিন গড়করীও আছেন।