মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন: ৪ রাজ্যে আগাম ভোট শুরু

যুক্তরাষ্ট্রের চারটি রাজ্যে প্রেসিডেন্ট নির্বাচনের আগাম ভোটগ্রহণ শুরুর প্রথম দিনেই বিভিন্ন কেন্দ্রে ভোটারদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2020, 09:23 AM
Updated : 19 Sept 2020, 12:21 PM

শুক্রবার স্থানীয় সময় সকাল থেকে মিনেসোটা, ভার্জিনিয়া, সাউথ ডাকোটা ও ওয়াইওমিংয়ে এ আগাম ভোট শুরু হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

আগাম ভোটের প্রথম দিনই ভার্জিনিয়ার ফেয়ারফ্যাক্স ও আরলিংটনের কেন্দ্রগুলোতে ভোটারদের লাইন দেখা গেছে।

মিনেসোটার মিনিয়াপোলিস শহরের একমাত্র কেন্দ্রে প্রথম আধঘণ্টাতেই ৪৪টি ভোট পড়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। ভোটারের সবার মুখেই ছিল মাস্ক। 

নভেম্বরের ৩ তারিখ যুক্তরাষ্ট্রের সব রাজ্যে একযোগে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেওয়ার তারিখ থাকলেও আগাম ভোটের সুবিধা থাকায় ৪ রাজ্যের নিবন্ধিত ভোটাররা মোটামুটি ৬ সপ্তাহ আগেই নিজের পছন্দের প্রার্থীকে বেছে নেওয়ার সুযোগ পাচ্ছেন।

করোনাভাইরাস মহামারীর কারণে এবার আগাম ও ডাকযোগে তুলনামূলক বেশি ভোট পড়বে বলে মনে করা হচ্ছে।  

চার রাজ্যে আগাম ভোট শুরুর দিনই মিনেসোটায় নিজ নিজ প্রচারে রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন একে অপরের কড়া সমালোচনা করেছেন।

যুক্তরাষ্ট্রের অর্থনীতির ভয়াবহ দুরবস্থার জন্য ট্রাম্পকে দায়ী করে বাইডেন বলেছেন, “তিনি (মার্কিন প্রেসিডেন্ট) এমনকী দায়িত্ব পালনের অভিনয়টুকুও করছেন না।”

নির্বাচিত হলে জলবায়ু পরিবর্তন রোধে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি অবকাঠামো খাতে ২ ট্রিলিয়ন ডলার বিনিয়োগ করবেন বলেও প্রতিশ্রুতি দিয়েছেন ওবামা আমলে মার্কিন ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা বাইডেন। 

শুক্রবার সন্ধ্যায় বেমিজিদির একটি এয়ারপোর্ট হ্যাঙ্গারে অনুষ্ঠিত সমাবেশে ট্রাম্প বলেছেন, বাইডেন ও  ‘র‌্যাডিকাল লেফট’রা জিতলে মিনেসোটা ধ্বংস হয়ে যাবে।

গতবারের নির্বাচনে ট্রাম্প মিনেসোটায় হিলারির কাছে সামান্য ব্যবধানে হেরেছিলেন।

মধ্য পশ্চিমাঞ্চলীয় এ রাজ্যটিতে এবারও রিপাবলিকান এ প্রার্থী বাইডেনের তুলনায় বেশ পিছিয়ে আছেন বলে জনমত জরিপগুলোতে দেখা যাচ্ছে।