ব্রেক্সিট নিয়ে যুক্তরাজ্যকে সতর্ক করলেন বাইডেন

ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনায় ইইউ’র সঙ্গে অচলাবস্থার মধ্যে এবার যুক্তরাজ্যকে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনও।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2020, 04:11 PM
Updated : 17 Sept 2020, 07:08 PM

বুধবার এক টুইটে তিনি লিখেছেন, নভেম্বরে যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি উত্তর আয়ারল্যান্ডে শান্তি এনে দেওয়া গুড ফ্রাইডে চুক্তিকে ব্রেক্সিটের অপঘাতের শিকার হতে দেবেন না।

গুড ফ্রাইডে চুক্তিকে উপেক্ষা করে যুক্তরাষ্ট্রের সঙ্গে যুক্তরাজ্য আলাদাভাবে কোনও বাণিজ্য চুক্তি করতে পারবে না বলে স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন তিনি।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন অবশ্য জোর দিয়ে বলছেন, তিনি গুড ফ্রাইডে চুক্তির জন্য হুমকি হয়ে দাঁড়ানো নয় বরং একে সুরক্ষিতই রাখছেন। কিন্তু জনসন যে নতুন আইন প্রস্তাব করছেন তাতে ব্রেক্সিট চুক্তিতে ব্রিটিশ-শাসিত নর্দান আয়ারল্যান্ড সংক্রান্ত শর্ত ভঙ্গ হবে।

বিশেষ করে উত্তর আয়ারল্যান্ডের সীমান্ত বিষয়ক শর্ত। উত্তর আয়ারল্যান্ড সীমান্তে কড়াকড়ি এড়িয়ে চলতে চাইছে। ১৯৯৮ সালের ‘গুড ফ্রাইডে চুক্তি’ অনুযায়ী আয়ারল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডের মধ্যকার সীমান্ত উন্মুক্ত রাখা হয়েছিল।

ওদিকে, ব্রেক্সিট (ইইউ থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ) চুক্তিতে রিপাবলিক অব আয়ারল্যান্ড এবং নর্দার্ন আয়ারলান্ডের মধ্যে সীমান্ত উন্মুক্ত রাখতে ব্রেক্সিট প্রক্রিয়া শেষের পরও নর্দার্ন আয়ারল্যান্ডের কিছু ইইউ নিয়ম মেনে চলার বিধান রাখা হয়েছে।

কিন্তু ইইউ’র সঙ্গে বাণিজ্য আলোচনা নিয়ে দ্বন্দ্বে জড়িয়ে পড়া যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী জনসন এখন ভবিষ্যতে বাণিজ্যে বিঘ্ন ঠেকাতে ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলশ এবং নর্দার্ন আয়ারল্যান্ড প্রত্যেকের জন্যই একটি বিধিমালা নিশ্চিত করতে নতুন আইন প্রস্তাব করেছেন।

জনসনের প্রস্তাবিত নতুন এই ইন্টারনাল মার্কেট বিলের আওতায় ইইউ থেকে যু্ক্তরাজ্যর বিচ্ছেদ সম্পন্ন হওয়ার পরই ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলশ এবং নর্দার্ন আয়ারল্যান্ড খাদ্য নিরাপত্তাসহ আরও নানা ক্ষেত্রে নিজস্ব নিয়ম চালু করার ক্ষমতা পাবে। এতে করে ইইউ’র সঙ্গে বাণিজ্য চুক্তি না হলেও বাণিজ্যে বিঘ্ন ঠেকানো সম্ভব হবে।

কিন্তু এতে ব্রেক্সিট চুক্তিতে নর্দার্ন আয়ারল্যান্ড সংক্রান্ত যে শর্ত আছে তা ভঙ্গ হবে। আর ব্রেক্সিট চুক্তিটি একটি আন্তর্জাতিক চুক্তি। ফলে এ চুক্তির শর্ত ভঙ্গ হওয়া মানে আন্তর্জাতিক আইন ভঙ্গ হওয়া।

যুক্তরাষ্ট্রের চার ঊর্ধ্বতন কংগ্রেস সদস্য এক খোলা চিঠিতে সতর্ক করে বলেছেন, যুক্তরাজ্যর পরিকল্পনা গুড ফ্রাইডে চুক্তির জন্য বিপর্যয়কর পরিণতি ডেকে আনতে পারে। এই চিঠির টেক্সটও বাইডেন তার টুইটে শেয়ার করেছেন।

এতে বলা হয়েছে, “যুক্তরাজ্য গুড ফ্রাইডে চুক্তি এবং সীমান্ত শান্তি প্রক্রিয়ার অর্জন সুরক্ষিত রাখতে ব্যর্থ হলে মার্কিন কংগ্রেস যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের মধ্যে কোনও মুক্তবাণিজ্যচুক্তি সমর্থন করবে না।”