কোভিড-১৯: কয়েক দশকের মধ্যে ভয়াবহ মন্দায় নিউ জিল্যান্ড

কোভিড-১৯ মহামারী মোকাবেলায় নেওয়া কঠোর সব পদক্ষেপের কারণে নিউ জিল্যান্ড কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ মন্দার মুখোমুখি হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2020, 10:21 AM
Updated : 17 Sept 2020, 10:33 AM

করোনাভাইরাসের প্রাদুর্ভাব রুখতে তুলনামূলকভাবে সফল হওয়ায় দেশটির এসব পদক্ষেপ বিশ্বজুড়ে ব্যাপক প্রশংসিতও হয়েছিল।

বিবিসি জানিয়েছে, লকডাউন এবং সীমান্ত বন্ধ করে দেওয়ার মতো পদক্ষেপগুলোর কারণে এপ্রিল থেকে জুনের মধ্যেই নিউ জিল্যান্ডের জিডিপি ১২ দশমিক ২ শতাংশ সংকুচিত হয়ে পড়েছে।

বৈশ্বিক অর্থনৈতিক সংকটের পর দেশটিতে এটিই প্রথম মন্দা; ১৯৮৭ সালে এখনকার পদ্ধতিতে হিসাব শুরুর পর থেকে দেখা দেওয়া মন্দাগুলোর মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ।

নিউ জিল্যান্ডের সরকার অবশ্য মহামারী মোকাবেলায় তাদের নেওয়া পদক্ষেপগুলোই অর্থনীতির দ্রুত পুনরুদ্ধারে ভূমিকা রাখবে বলে আশা করছে।

‘সক্রিয়’ কোভিড-১৯ রোগীর সংখ্যা হাতেগোনা হওয়ায় দেশটিকে অনেকাংশেই ‘ভাইরাস মুক্ত’ বলা যায়। দক্ষিণপশ্চিম প্রশান্ত মহাসাগরে অবস্থিত এ দ্বীপ রাষ্ট্রটিতে করোনাভাইরাসে এখন পর্যন্ত মৃত্যুও হয়েছে মাত্র ২৫ জনের।

ধারণা করা হচ্ছে, সংক্রমণ মোকাবেলায় বিধিনিষেধের কারণে দেশটিতে দেখা দেওয়া অর্থনৈতিক সংকট আগামী মাসের সাধারণ নির্বাচনেও গুরুত্বপূর্ণ ইস্যু হিসেবে বিবেচিত হবে। অগাস্টে অপ্রত্যাশিতভাবে কোভিড-১৯ রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় নির্বাচন কয়েক সপ্তাহ পিছিয়ে দেওয়া হয়েছিল।

নিউ জিল্যান্ডের রাষ্ট্রীয় তথ্য সংগ্রহকারী প্রতিষ্ঠান স্ট্যাটস নিউ জিল্যান্ডের মুখপাত্র পল পাসকো বলেছেন, ভাইরাস মোকাবেলায় দেশটির সরকার ১৯ মার্চ থেকে যেসব বিধিনিষেধ আরোপ করেছিল তা অর্থনীতির কিছু কিছু খাতের উপর ভয়াবহ প্রভাব ফেলেছে।

“খুচরা ব্যবসা, আবাসন ও রেস্তোরাঁ এবং পরিবহনের মতো শিল্পগুলোর উৎপাদন উল্লেখযোগ্য হ্রাস পেয়েছে, কেননা এসব খাত আন্তর্জাতিক ভ্রমণ নিষেধাজ্ঞা ও দেশজুড়ে কঠোর লকডাউনে সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছে,” বলেছেন তিনি।

তবে জেসিন্ডা অ’ডু্র্নের সরকার বলছে, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে তাদের সফলতাই এখন অর্থনীতি পুনরুদ্ধারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

নিউ জিল্যান্ডের অর্থমন্ত্রী গ্র্যানপ রবার্টসন বলেছেন, আগে যেমনটা ধারণা করা হয়েছিল জিডিপির অবস্থা তার চেয়ে ভালো এবং সামনে অর্থনীতির অবস্থা বেশ ভালো হবে বলে ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

বেশকিছু অর্থনীতিবিদও সরকারের এমন অনুমানের সঙ্গে একমত পোষণ করেছেন।

তবে বুধবার নিউ জিল্যান্ডের অর্থ মন্ত্রণালয়ের দেওয়া হিসাব অনুযায়ী অর্থনীতি পুনরুদ্ধারে ধারণার চেয়েও খানিকটা বেশি সময় লাগতে পারে বলে আভাস দেওয়া হয়েছে। 

কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ এ মন্দার জন্য সরকারকে দায়ী করছেনিউ জিল্যান্ডের বিরোধী দল ন্যাশনাল পার্টি।

জেসিন্ডা অ’ডুর্নের সরকার বাস্তব পরিস্থিতি না বুঝে মহামারী মোকাবেলায় অযথা কঠোর পদক্ষেপ নিয়েছে বলেও অভিযোগ তাদের।