হারিকেন স্যালি: জলে ভাসছে যুক্তরাষ্ট্রের গাল্ফ কোস্ট

হারিকেন স্যালি যুক্তরাষ্ট্রের গাল্ফ কোস্ট দিয়ে স্থলে উঠে আসার পর দুর্বল হয়ে একটি ক্রান্তীয় ঝড়ে পরিণত হলেও এর প্রভাবে আলাবামা-ফ্লোরিডা উপকূলে ব্যাপক বন্যা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2020, 04:43 AM
Updated : 17 Sept 2020, 05:05 AM

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার একে ‘ঐতিহাসিক ও সর্বনাশা’ বন্যা হিসেবে বর্ণনা করেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হারিকেন স্যালি গাছপালা উপড়ে ফেলেছে, রাস্তাগুলো ডুবিয়ে দিয়েছে এবং ঝড়ে কারণে কয়েক লাখ বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

স্থানীয় সময় বুধবার ভোররাতের দিকে মেক্সিকো উপসাগরের আলাবামা উপকূল দিয়ে স্যালি ২ মাত্রার হারিকেন হিসেবে স্থলে উঠে আসে, পরে বিকালে শক্তি হারিয়ে একটি ক্রান্তীয় ঝড়ে পরিণত হয়। বাতাসের একটানা বেগ কমে ঘণ্টায় ১১৩ কিলোমিটারে নেমে আসে। 

এই ঝড়ে আলাবামায় একজনের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। 

আলাবামার অরেঞ্জ সৈকত থেকে পুলিশ কর্মকর্তা ট্রেন্ট জনসন জানিয়েছেন, পানির সঙ্গে একটি মৃতদেহ ভেসে এসেছে আর মৃত্যুর ঘটনাটি হারিকেনের সঙ্গে সম্পর্কিত বলে মনে করছেন তারা কিন্তু সুনির্দিষ্ট কোনো প্রমাণ নেই।  

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, ২৪ ঘণ্টায় ৪৬ সেন্টিমিটারেরও বেশি বৃষ্টিপাত হওয়ায় গাল্ফ কোস্টের বেশ কিছু অংশ তলিয়ে গেছে, ঝড় কমে যাওয়ার পর আরও বৃষ্টিপাত হবে বলে ধারণা করা হচ্ছে।

ফ্লোরিডার পেন্সাকোলার উপকূলীয় এলাকাগুলো দেড় মিটার পানির নিচে তলিয়ে গেছে। রাস্তা ও সেতু ক্ষতিগ্রস্ত হওয়ায় যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ঝড়ের কারণে বিশাল বিশাল ওক গাছ উপড়ে পড়ে বৈদ্যুতিক তার ছিঁড়ে গেছে, এতে পেন্সাকোলা ও আশপাশের ৫ লাখেরও বেশি বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

আলবামা ও ফ্লোরিডা উপকূলের বেশ কয়েকজন বাসিন্দা জানিয়েছেন, ধীর গতিতে এগোতে থাকা ঝড়ের কারণে সৃষ্ট ক্ষয়ক্ষতিতে তারা বেকায়দায় পড়ে গেছেন।

পেন্সাকোলার হলিডে ইন হোটেলে কর্মরত জর্ডান মিউজ (৩৫) জানিয়েছেন, সকাল ৮টার দিকে বন্যার পানি সর্বোচ্চ উচ্চতায় উঠেছিল। হোটেলে বিদ্যুৎ ও পানি ছিল না।  

“পরিস্থিতি এত খারাপ হবে আমাদের ম্যানেজার বুঝে উঠতে পারেননি, প্রচুর বৃষ্টিপাত হচ্ছে আর প্রচণ্ড ঝড় বইছে,” বলেছেন মিউজ।

হোটেলে যা কিছু পেয়েছে লোকজন তাড়াহুড়া করে সব কিনে নিয়ে গেছে, জানিয়েছেন তিনি।

পেন্সাকোলা বে ব্রিজ যা ‘থ্রি মাইল ব্রিজ’ নামেও পরিচিত, এর ‘বড় একটি অংশ’ ভেসে গেছে বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিস।