ফ্রান্স-সুইডেনও নাভালনিকে বিষপ্রয়োগের প্রমাণ পেয়েছে: জার্মানি

সুইডেন এবং ফ্রান্স দুই দেশেরই পরীক্ষাগারে রাশিয়ার বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনিকে নার্ভ এজেন্ট নোভিচক প্রয়োগের নিশ্চিত প্রমাণ পাওয়া গেছে বলে জানিয়েছে জার্মানি।

>>রয়টার্স
Published : 14 Sept 2020, 02:10 PM
Updated : 14 Sept 2020, 02:10 PM

সোমবার জার্মান সরকারের পক্ষ থেকে এ দাবি করা হয়। নাভালনি বর্তমানে জার্মানির বার্লিনে সেনাবাহিনী পরিচালিত ‘চ্যারিটি হাসপাতালে’ চিকিৎসাধীন। গত সপ্তাহে কোমায় থাকা নাভালনির জ্ঞান ফিরেছে।

জার্মান সরকারের মুখপাত্র স্টেফেন জাইবার্ট বলেন, অসুস্থ নাভালনির শরীর থেকে সংগ্রহ করা নমুনা রাসায়নিক পরীক্ষার জন্য ‘অর্গানাইজেশন ফর দ্য প্রিভেনশন অব কেমিক্যাল ওয়েপন্স’(ওপিসিডব্লিউ) এর গবেষণাগারেও পাঠানো হয়েছে।

তিনি বলেন, ‘‘ওপিসিডব্লিউ স্বাধীনভাবে নিজেদের তদন্ত চালাচ্ছে। এখন পর্যন্ত আলাদা আলাদা তিনটি পরীক্ষাগার নাভালনিকে একটি বিষাক্ত নার্ভ এজেন্ট প্রয়োগের প্রমাণ পেয়েছে।”

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচক নাভালনি গত ২০ অগাস্ট রাশিয়ার একটি অভ্যন্তরীন ফ্লাইটে সাইবেরিয়ার তমস্ক থেকে রাজধানী মস্কো যাওয়ার পথে অসুস্থ হয়ে পড়েন। তার সমর্থকদের ধারণা, তমস্ক বিমানবন্দরে নাভালনি যে চা পান করেছিলেন তাতে আগেই বিষ মিশিয়ে দেওয়া হয়েছিল।

অসুস্থ নাভালনিকে নিয়ে তার ফ্লাইট সাইবেরিয়ার ওমস্কে জরুরি অবতরণ করে। ওই শহরেই একটি হাসপাতালে তাকে প্রথম চিকিৎসা দেওয়া হয়।পরে কোমায় চলে যাওয়া নাভালনিকে চিকিৎসার জন্য জার্মানির বার্লিনে নেওয়া হয়।

জার্মানিতে বার্লিনের হাসপাতাল থেকেই প্রথম নাভালনিকে সভিয়েত আমলের বিষাক্ত রাসায়নিক নোভিচক দেওয়ার কথা জানানো হয়। বলা হয়, তারা পরীক্ষায় নাভালনির দেহে নোভিচক এর উপস্থিতি পেয়েছেন।

নাভালনিকে বিষপ্রয়োগে হত্যাচেষ্টার তীব্র সমালোচনা করে জার্মান সরকার রাশিয়ার বিরুদ্ধে ইই্উ’র কঠোর ব্যবস্থার দাবি জানায়।

যদিও রাশিয়া শুরু থেকেই বিষপ্রয়োগের ‍অভিযোগ অস্বীকার করে আসছে। তারা বলছে, নাভালনির দেহে বিষপ্রয়োগের কোনও প্রমাণ তারা দেখতে পায়নি।

নাভালনি কাণ্ডে জার্মানি ও রাশিয়ার মধ্যে সম্পর্কে চিড় ধরেছে। রাশিয়া থেকে সরাসরি জার্মানিতে গ্যাস নিতে দুই দেশের মধ্যে হওয়া ‘নর্ড স্ট্রিম ২’ চুক্তিও হুমকির মুখে পড়েছে।

‘নর্ড স্ট্রিম ২’ পাইপলাইন চালু হলে ‘নর্ড স্ট্রিম ১’ পাইপলাইনের তুলনায় রাশিয়া থেকে জার্মানি দ্বিগুণ গ্যাস সরবরাহ পাবে। রুশ সরকারের এই প্রকল্পের কাজ এখনও চলছে। বাল্টিক সাগরের নিচ দিয়ে গ্যাসের পাইপলাইন বসবে।

সোমবার জার্মান সরকারের মুখপাত্র স্টেফেন জেইবার্ট বলেন, ‘‘আমরা পুনরায় রাশিয়ার কাছে নাভালনি কাণ্ডের ব্যাখ্যা চাইব।”

এর আগে ২০১৮ সালে যুক্তরাজ্যের সলসবারিতে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকেও বিষাক্ত নোভিচক রাসায়নিক দিয়ে হত্যার চেষ্টা চলেছিল। ওই ঘটনার জন্য যুক্তরাজ্য সরকার শুরু থেকেই রাশিয়াকে দায়ী করেছে।

সাবেক সোভিয়েত যুগে ১৯৭০-৮০’র দশকে এ নোভিচক তৈরি হয়েছিল। তবে রাশিয়া স্ক্রিপালদেরকে হত্যাচেষ্টার অভিযোগও বরাবরই অস্বীকার করে এসেছে।