রাশিয়ায় স্থানীয় নির্বাচন, ক্ষমতাসীন দলের জন্য বড় পরীক্ষা

রাশিয়াজুড়ে স্থানীয় নির্বাচনে ভোট দিচ্ছে জনগণ। ক্ষমতাসীন ক্রেমলিনপন্থি ইউনাইটেড রাশিয়া পার্টির ক্ষমতা ধরে রাখার বড় পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে এ নির্বাচনকে।

>> Reutersবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2020, 01:22 PM
Updated : 13 Sept 2020, 01:22 PM

বিবিসি জানায়, স্থানীয় পার্লামেন্টের সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রায় এক লাখ ৬০ হাজার প্রার্থী। গভর্নরও নির্বাচন করা হচ্ছে অনেক অঞ্চলে।

রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনি বিষপ্রয়োগের শিকার হয়েছেন বলে অভিযোগ ওঠার মাত্র কয়েক সপ্তাহের মাথায় এ নির্বাচন হচ্ছে।

নাভালনির সমর্থকদের অভিযোগ, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই নাভালনিকে নোভিচক নার্ভ এজেন্ট প্রয়োগ করা হয়েছে। তবে ক্রেমলিন এ অভিযোগ অস্বীকার করেছে।

গত ২০ অগাস্ট রাশিয়ার একটি অভ্যন্তরীন ফ্লাইটে সাইবেরিয়ার তমস্ক থেকে রাজধানী মস্কো যাওয়ার পথে অসুস্থ হয়ে পড়েছিলেন নাভালনি। তার সমর্থকদের ধারণা, তমস্ক বিমানবন্দরে নাভালনি চা পানের আগেই তার পানীয়তে বিষ মিশিয়ে দেওয়া হয়েছিল।

অসুস্থ নাভালনিকে নিয়ে তার ফ্লাইট সাইবেরিয়ার ওমস্কে জরুরি অবতরণ করে। ওই শহরেরই একটি হাসপাতালে তাকে প্রথম চিকিৎসা দেওয়া হয়েছিল।পরে কোমায় থাকা নাভালনিকে চিকিৎসার জন্য বার্লিনে নেওয়া হয়।

গত সপ্তাহে বার্লিন হাসপাতালের ডাক্তাররা নিশ্চিত করে জানান, নাভালনি কোমা থেকে বেরিয়ে এসেছেন এবং তার অবস্থার উন্নতি হয়েছে।

রাশিয়ার স্থানীয় নির্বাচনে সাইবেরিয়ার নোভোসিবিরস্ক সিটি কাউন্সিলে প্রতিদ্বন্দ্বিতা করছেন নাভালনির বেশ কয়েকজন মিত্র।

করোনাভাইরাসের কারণে রাশিয়ার নির্বাচন কমিশন ১১-১২ সেপ্টেম্বরে আগাম ভোটের ব্যবস্থা করলেও রোববার রাশিয়া জুড়ে ১১ টি টাইমজোনে ৫৬ হাজারেরও বেশি ভোটকেন্দ্রে লাখো ভোটার ভোট দিচ্ছে।

নাভালনি ইউনাইটেড রাশিয়া পার্টিকে চ্যালেঞ্জ জানানো গুরুত্বপূর্ণ প্রার্থীদের সমর্থন দিচ্ছেন। ইউনাইটেড রাশিয়াকে পরাজিত করতে পারবেন এমন সব ভাল প্রার্থীদেরকে ভোট দেওয়ার জন্য জনগণকে আহ্বান জানাচ্ছে নাভালনির দল।

কোনও কোনও জায়গায় এসব মানুষের অনেকের সঙ্গে নাভালনির সম্পর্ক আছে। অন্যদিকে, অন্যান্য অঞ্চলে আছেন কমিউনিস্ট ও জাতীয়তাবাদী চ্যালেঞ্জাররা।

জুলাইয়ে রাশিয়ায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ক্ষমতার মেয়াদ ২০৩৬ সাল পর্যন্ত বাড়াতে সংবিধান পরিবর্তনের বিতর্কিত পদক্ষেপ গণভোটে অনুমোদন পাওয়ার পর দেশটিতে এটিই প্রথম স্থানীয় নির্বাচন।