ভেনেজুয়েলার তেল শোধনাগারের কাছ থেকে ‘মার্কিন গুপ্তচর আটক’

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য ফালকোনে অবস্থিত দুটি তেল শোধনাগারের কাছ থেকে যুক্তরাষ্ট্রের এক গুপ্তচরকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2020, 09:57 AM
Updated : 12 Sept 2020, 09:57 AM

বৃহস্পতিবার আমুয়ে ও কার্ডন শোধনাগারের কাছ থেকে আটক গুপ্তচরের কাছ থেকে অস্ত্র এবং বিপুল পরিমাণ অর্থও পাওয়া গেছে বলে টেলিভিশনে দেওয়া ভাষণে বলেছেন মাদুরো।   

আটক ব্যক্তি ‘ইরাকের সিআইএ ঘাঁটিতে মেরিন হিসেবে কর্মরত ছিলেন’ জানালেও কীভাবে তাকে ধরা হয়েছে সে সম্বন্ধে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট বিস্তারিত কিছু বলেননি।

যুক্তরাষ্ট্র তাৎক্ষণিকভাবে এ প্রসঙ্গে কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করেনি বলে জানিয়েছে বিবিসি।

ভেনেজুয়েলার কর্তৃপক্ষ উত্তরাঞ্চলীয় কারাবোবো রাজ্যে এল পালিতো শোধনাগারে বিস্ফোরণের চেষ্টাও নস্যাৎ করে দিয়েছে বলে ভাষণে জানিয়েছেন মাদুরো। দুটো ঘটনার সঙ্গে কোনো যোগসূত্র আছে কিনা, তা অবশ্য খোলাসা করেননি তিনি।

লাতিন আমেরিকার এ দেশটির সোশ্যালিস্ট সরকারকে ক্ষমতাচ্যুত করতে যুক্তরাষ্ট্রের ধারাবাহিক চেষ্টার বিষয়টি এখন কারও কাছেই অজানা নয়। ওয়াশিংটন এখন দেশটির বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদোকে সমর্থন ও পৃষ্ঠপোষকতা দিচ্ছে।

চলতি বছরের মে মাসে মাদুরোকে আটক করে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়ার একটি চেষ্টা ব্যর্থ করে দেওয়ার কথাও জানিয়েছিল ভেনেজুয়েলার কর্তৃপক্ষ। সেবার সাবেক দুই মার্কিন সেনাসহ ১৩ জনকে আটক করার কথাও জানিয়েছিল তারা।

গত মাসে ভেনেজুয়েলার আদালত মাদুরোকে উৎখাত করার চেষ্টার অভিযোগে ওই দুই সাবেক মার্কিন সেনাকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছে।