ব্রাজিলে আদিবাসীর তীরবিদ্ধ হয়ে আদিবাসী বিশেষজ্ঞের মৃত্যু

আমাজনের গভীর অরণ্যে আদিবাসীদের নিয়ে কাজ করতে গিয়ে তাদেরই ছোড়া তীরবিদ্ধ হয়ে মারা গেছেন ব্রাজিলের এক শীর্ষ আদিবাসী বিশেষজ্ঞ। তীরটি তার বুকের গভীরে বিদ্ধ হয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2020, 01:33 PM
Updated : 11 Sept 2020, 05:01 PM

ব্রাজিলের উত্তর-পশ্চিমের রনডোনিয়া রাজ্যের এক প্রত্যন্ত এলাকায় গত বুধবার এ ঘটনা ঘটে বলে শুক্রবার জানিয়েছে বিবিসি।

নিহত রিয়েলি ফ্রান্সিসকার্তোর বয়স ৫৬ বছর। সরকারের আদিবাসী সংস্থা ফুনাইয়ের এই বিশেষজ্ঞ নিজ দায়িত্বের অংশ হিসেবে আমাজনের গভীরে একটি আদিবাসী এলাকা পর্যবেক্ষণে গিয়েছিলেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, ফ্রান্সিসকার্তো কয়েকজন পুলিশকে সঙ্গে নিয়ে এলাকাটি পরিদর্শনে গিয়ে উপজাতিদের একটি দলের মুখোমুখি পড়ে যায়। মারমুখী ওই দলটি তাদের দেখামাত্র তীর ছুড়তে শুরু করে।

ফ্রান্সিসকার্তো ও তার দল দৌড়ে একটি গাড়ির পেছনে আশ্রয় নেওয়ার চেষ্টা করে। কিন্তু শেষরক্ষা হয়নি। একটি তীর সরাসরি ফ্রান্সিসকার্তোর বুকে বিদ্ধ হয়।

দলের এক পুলিশ সদস্য বলেন, তীর ফ্রান্সিসকার্তোর হৃৎপিণ্ডের সামান্য উপরে বিদ্ধ হয়। তিনি তীরটি টেনে বের করে ফেলেছিলেন।

‘‘তিনি চিৎকার করে উঠে বুক থেকে তীরটি টেনে বের করে ফেলেছিলেন। তারপর প্রায় ৫০ মিটার দৌড়ে গিয়ে মাটিতে পড়ে যান। সেখানেই তার মৃত্যু হয়।”

আরেক প্রত্যক্ষদর্শী ফটোসাংবাদিক গ্যাব্রিয়েল উচিদা বলেন, ফ্রান্সিসকার্তো অ্যামাজনের জনবিচ্ছিন্ন উপজাতি ‘কৌতারিও রিভার আইসোলেটেড গ্রুপ’ এর এলাকা পরিদর্শন করতে চেয়েছিলেন।

‘‘সাধারণত এই উপজাতির লোকজন শান্তিপূর্ণ আচরণ করে। কিন্তু এবার যে কী হল, মাত্র পাঁচজন অস্ত্রধারী লোক ছিল- তাতেই এই কাণ্ড।”

এর আগে ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের ধর্মপ্রচারক জন অ্যালেন চাউ ভারতের আন্দামান ও নিকোবার দ্বীপপুঞ্জে উপজাতিদের তীরের আঘাতে নিহত হন। উপজাতিরা তাকে তীর মেরে হত্যার পর মৃতদেহ সৈকতে ফেলে রেখে যায়।