চীন-ইরান-রাশিয়ার যৌথ মহড়ায় থাকছে পাকিস্তান, মিয়ানমারও

চলতি মাসের শেষ দিকে রাশিয়ার দক্ষিণাঞ্চলে হতে যাওয়া যৌথ সামরিক মহড়ায় রুশ ও চীনা সৈন্যদের সঙ্গে ইরান, আর্মেনিয়া, বেলারুশ, মিয়ানমার, পাকিস্তানসহ বেশ কয়েকটি দেশের সেনারা যোগ দিতে যাচ্ছে বলে জানিয়েছে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2020, 08:11 AM
Updated : 11 Sept 2020, 08:11 AM

‘ককাস ২০২০’ মহড়ায় অংশগ্রহণকারী দেশগুলোর সৈন্যরা প্রতিরক্ষার কৌশল, শত্রুপক্ষকে ঘিরে ফেলা এবং যুদ্ধক্ষেত্রে নিয়ন্ত্রণ ও কমান্ড নিয়ে কাজ করবে বলেও বৃহস্পতিবারের ঘোষণায় জানিয়েছে তারা। 

সেপ্টেম্বরের ২১ তারিখ থেকে ছয় দিনব্যাপী এ যৌথ সামরিক মহড়া শুরু হতে যাচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সিডনি মর্নিং হেরাল্ড।

এবারের মহড়ায় চীনা সৈন্যরা যেসব সাঁজোয়া যান ও হালকা অস্ত্রশস্ত্র ব্যবহার করবে সেগুলো চীনের অত্যাধুনিক ট্রান্সপোর্ট এয়ারক্রাফট দিয়ে মহড়াস্থলে নিয়ে যাওয়া হবে, জানিয়েছে বেইজিং।

দুই দশক আগে বেইজিং ও মস্কোর মধ্যে ‘বিস্তৃত কৌশলগত অংশীদারিত্ব' স্থাপনের পর থেকে চীন ও রাশিয়ার মধ্যে সামরিক ও কূটনৈতিক ঘনিষ্ঠতা বেড়েছে।

উভয় দেশের মধ্যে একের পর এক যৌথ সামরিক মহড়া হচ্ছে; সিরিয়া-উত্তর কোরিয়াসহ আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতেও জাতিসংঘে তারা অভিন্ন অবস্থান ব্যক্ত করে আসছে।

পর্যবেক্ষকরা বলছেন, বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারী এবং দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের সঙ্গে ওয়াশিংটন ও এর মিত্র দেশগুলোর বিরোধ এবং সাম্প্রতিক চীন-ভারত সীমান্ত উত্তেজনার মধ্যে রাশিয়ায় যৌথ সামরিক মহড়া পশ্চিমা দেশগুলোর জন্য দুশ্চিন্তার কারণ হয়ে উঠতে পারে।

মহড়ায় ইরান, মিয়ানমার ও পাকিস্তানের সৈন্যদের অংশগ্রহণও মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার মার্কিন মিত্রদেশগুলোর চোখ কপালে তোলার জন্য যথেষ্ট, বলছেন তারা।

সাম্প্রতিক মাসগুলোতে দক্ষিণ চীন সাগরে একাধিক মহড়া চালিয়েছে চীন। তাইওয়ানের আশপাশে তাদের সামরিক কর্মকাণ্ডও অনেক বেড়েছে।