জার্মানদের কাছে ভাইরাসের চেয়ে ট্রাম্পই বড় আতঙ্ক: জরিপ

করোনাভাইরাসের চেয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নীতিকেই জার্মানরা বেশি ভয় পায়।

>>রয়টার্স
Published : 10 Sept 2020, 04:57 PM
Updated : 10 Sept 2020, 05:28 PM

জার্মানদের মনোভাব নিয়ে বার্ষিক ‘ফেয়ারস অব জার্মানস’ শীর্ষক জরিপে বৃহস্পতিবার এ তথ্য বেরিয়ে এসেছে।

জার্মানির সবচেয়ে বড় ইন্স্যুরেন্স গ্রুপ ‘আর+ভি’ এর পক্ষ থেকে এবছর জুন এবং জুলাইয়ে ২ হাজার ৪শ’ নারী-পুরুষের ওপর এ জরিপ চালানো হয়েছে।

রাজনীতি, অর্থনীতিসহ পরিবেশগত বিষয় এবং ব্যক্তিগত উদ্বেগ নিয়েও তাদেরকে প্রশ্ন করা হয়।

এতে দেখা গেছে, করোনাভাইরাসে জার্মানির বিপর্যস্ত অর্থনীতি নিয়ে উদ্বেগকেও ছাড়িয়ে গেছে ট্রাম্পের নীতি নিয়ে জার্মানদের উদ্বেগ।

ট্রাম্পের নীতি বিশ্বকে আরও বিপদের দিকে ঠেলে দেবে বলে উদ্বিগ্ন বেশির ভাগ জার্মান। এদিক থেকে ৫৩ শতাংশ জার্মানের কাছে ট্রাম্পই সবচেয়ে বড় আতঙ্ক।

আর জীবনযাত্রাব্যয় বৃদ্ধি, অর্থনৈতিক পরিস্থিতি, কর ও ঋণ সংক্রান্ত বিষয় নিয়ে উদ্বেগ আছে এর পরে অর্থাৎ, দ্বিতীয় অবস্থানে।

অন্যদিকে, করোনাভাইরাস নিয়ে জার্মানদের উদ্বেগ দেখা গেছে খুবই কম। মাত্র এক-তৃতীয়াংশ (৩২ শতাংশ) মানুষ এ ভাইরাস নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

ইউরোপের অনেক দেশের তুলনায় জার্মানি কোভিড-১৯ এ সংক্রমণ এবং মৃত্যু অনেকটাই নিয়ন্ত্রণে রাখতে পেরেছে। যদিও দেশটিতে সম্প্রতি আবারও সংক্রমণে উর্ধ্বগতি দেখা যাচ্ছে।

‘আর+ভি’র জরিপে কোন কোন ক্ষেত্রে ট্রাম্পের নীতি নিয়ে জার্মানরা উদ্বিগ্ন সে ব্যাপারে বিস্তারিত কিছু বলা হয়নি।

তবে জার্মানির একটি বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞানের অধ্যাপক ম্যানফ্রেড বলেছেন, “চীনের সঙ্গে বাণিজ্য যুদ্ধের মত সংঘাত এবং জার্মানিসহ মিত্র দেশগুলোর বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের আক্রমণাত্মক বাণিজ্য ও নিরাপত্তা নীতিই বিশেষত উদ্বেগের।”

“সেইসঙ্গে আছে আন্তর্জাতিক সহযোগিতা থেকে যুক্তরাষ্ট্রের মুখ ফিরিয়ে নেওয়া এবং ইরানের সঙ্গে সংঘাতের বিষয়টিও।”